১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাউবির ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারারের পদত্যাগ দাবি

- ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর বৈষম্যবিরোধী শিক্ষক ফোরাম গত ১৫ আগস্ট ২০২৪ তারিখ বৃহস্পতিবার থেকে বাউবি'র ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারার এর পদত্যাগসহ ৭ দফা দাবিতে ক্যাম্পাসে র‍্যালিসহ আন্দোলন কর্মসূচি পালন করে আসছে। অদ্য ২০ আগস্ট ২০২৪ তারিখ মঙ্গলবার বেলা ১১ টায় বাউবি গাজীপুর মূল ক্যাম্পাসে এক র‍্যালী অনুষ্ঠিত হয়। র‍্যালী শেষে বাউবি'র ভিসি, প্রো-ভিসি এবং ট্রেজারার এর অনতিবিলম্বে পদত্যাগের আহবান জানানো হয়। উক্ত সভা থেকে বাউবি ট্রেজারার কর্তৃক বৈষম্যবিরোধী শিক্ষক ফোরাম এর শিক্ষকগণের সাথে অসৌজন্যমূলক আচরণের কারণে তীব্র নিন্দা ও ক্ষোভ জানানো হয়।

শিক্ষার্থীদের ন্যায়সঙ্গত আন্দোলন দমনের লক্ষ্যে গত ১ আগষ্ট বাউবি'র শিক্ষক সমিতিকে ব্যবহার করে শিক্ষার্থীদের বিরুদ্ধে বাউবি গাজীপুরস্থ প্রধান ক্যাম্পাসে মানব বন্ধনের অন্যতম পরিকল্পনাকারী হিসেবে বাউবি'র ভিসি সকল আয়োজনের ব্যবস্থা করেন। তাছাড়া ফ্যাসিবাদ, স্বৈরাচার ও খুনি শেখ হাসিনার সাথে বাউবি'র ভিসি বৈষম্যহীন শিক্ষার্থীদের আন্দোলন দমনের ৩-৫ আগষ্টের অন্যতম মাষ্টারমাইন্ড হিসেবে গভীর রাত্রিকালে মিটিং করেন।

এছাড়া এই শেষ সময়ে এসে টোপ হিসেবে কিছু সংখ্যক শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বাউবি'র এফডিআর ভেঙ্গে ১৪১ কোটি টাকা হাউজ লোন প্রদানের নামে অর্থ লোপাটের উদ্যোগ গ্রহণ করছেন। যা বাউবি পরিবারের সচেতন মহলকে উদ্বিগ্ন না করে পারে না। বাউবি'র ভিসি'র নিজস্ব কিছু অসৎ কর্মকর্তা কর্তৃক আইন বিভাগের নকল সার্টিফিকেট মোটা অংকের টাকায় বিক্রির ব্যবস্থা করায় তা তদন্তের জন্য বিশেষজ্ঞ কমিটিকে সাত (৭) লাখ টাকা প্রদান করা হয়। কিন্তু অদ্যাবধি সে বিশেষজ্ঞ কমিটির রিপোর্ট আলোর মুখ দেখেনি। এছাড়া বাউবি'র শিক্ষার্থী ভর্তির ৬৪ লক্ষ টাকা একজন কর্মকর্তার ব্যক্তিগত এ্যাকাউন্টে জমা হয়; তার নিকট থেকে ৪০ লাখ টাকা উদ্ধার করলেও বাকি টাকা উদ্ধারের দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করা হয়নি। তাছাড়া শিক্ষার্থী ভর্তির OSAPS সফটওয়ার-এ প্রদত্ত ভর্তি ফি'র ২ কোটি টাকা আত্মস্মাতকারী সিন্ডিকেট ধরা ছোয়ার বাইরে রয়ে গেছে।

গত ০৭ আগস্ট ২০২৪ তারিখ থেকে অদ্যাবধি বাউবি কর্তৃপক্ষের গাজীপুর ক্যাম্পাসে অনুপস্থিতির কারণে বর্তমানে বিশ্ববিদ্যালয় অচল ও অভিভাবকহীন হয়ে পড়েছে। তথাপি ফ্যাসিবাদ, স্বৈরাচার ও খুনি শেখ হাসিনা কর্তৃক নিয়োগকৃত বর্তমান ভিসি আত্মগোপনে থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পদে অনলাইন ভাইভা'র মাধ্যমে শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারী নিয়োগের পাঁয়তারা করছেন। যা বর্তমান অর্ন্তবর্তী সরকারকে অবজ্ঞা করার সামিল বলে আমরা মনে করি। এমতাবস্থায়, ফ্যাসিবাদী সরকারের দোসর বাউবি'র বর্তমান ভিসি, প্রো-ভিসি ও ট্রেজারার-কে অনতিবিলম্বে পদত্যাগ করা সময়ের দাবী বলে বাউবি পরিবারের সর্বস্তরের সচেতন মহল ও বৈষম্যবিরোধী শিক্ষকগণ মনে করেন।

আমরা মনে করি বর্তমানে এ কর্তৃপক্ষের নিকট থেকে বৈষম্যের শিকার বাউবি'র শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের ন্যায্য দাবী পূরণ হওয়া সম্ভব নয়। সুতরাং শিক্ষার্থীসহ বাউবি'র সকল স্তরের শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীগণকে আমাদের এক দফা দাবির সাথে একাত্মতা প্রকাশ করার আহবান জানানো হয়।


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল