০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

কোটা আন্দোলনের ৩ সমন্বয়ককে হাসপাতাল থেকে তুলে নেয়ার অভিযোগ

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ক - ছবি : সংগৃহীত

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের তিন সমন্বয়ক আসিফ মাহমুদ, নাহিদ ইসলাম ও আবু বাকের মজুমদারকে এবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থা থেকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে।

শুক্রবার বিকেলে নাহিদের বাবা বদরুল ইসলাম বিবিসি বাংলাকে এ অভিযোগ করার পর হাসপাতাল সূত্রেও খবরের সত্যতা মেলে।

তারা বাংলাদেশের রাজধানী ঢাকার গণস্বাস্থ্য হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। হাসপাতালের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বিবিসি বাংলাকে জানান, একটি গোয়েন্দা সংস্থার পরিচয় দিয়ে তাদের ‘রিলিজ করিয়ে’ নিয়ে যাওয়া হয়।

তিনি জানান, বিকেল ৪টার দিকে কয়েকজন লোক এসে কর্তব্যরত নার্সের কাছে নিজেদের একটি গোয়েন্দা সংস্থার লোক হিসেবে পরিচয় দেন। নিজেদের পরিচয়পত্রও দেখান।

ওই কর্মকর্তা যোগ করেন, ‘সিস্টারের কাছে এসে বলছে ওনাদেরকে রিলিজ দেয়ার ব্যবস্থা করেন। সিস্টার তখন বলেন, যে প্রফেসরের আন্ডারে আছে উনি না বললে তো আমি রিলিজ করতে পারি না।’

পরে সেই অধ্যাপকের সাথে যোগাযোগ করা হয়।

‘গুরুতর কোনো শারীরিক জটিলতা না থাকায়’ সংশ্লিষ্ট অধ্যাপক রিলিজের অনুমতি দেন।

রিলিজ দিতে বাধ্য বা জোর করা হয়েছে কিনা এমন প্রশ্নে হাসপাতালের কর্মকর্তা বলেন, ‘কিছুটা ফোর্স তো করেছেই। কারণ আমরা তো রিলিজ দেই নাই, তাদের প্রয়োজনে দিতে হয়েছে।’

শুক্রবার বিকেলে নাহিদের বাবা বদরুল ইসলাম বিবিসি বাংলাকে বলেন, হাসপাতাল থেকে ডিবি পুলিশ পরিচয়ে কোটা আন্দোলনের তিন সমন্বয়ককে তুলে নিয়ে যাওয়া হয়েছে।

ওই সময় যোগাযোগ করা হলে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের প্রধান হারুন-অর রশীদ বিবিসি বাংলাকে বলেন, এ ব্যাপারে তারা কিছু জানেন না।

তিনি বলেন, ‘সাদা পোশাকে তো যে কেউ নিতে পারে।’

আসিফ মাহমুদের বাবা বিল্লাল হোসেন বলেন, শুক্রবার বিকেলে গণস্বাস্থ্যনগর হাসপাতাল থেকে আসিফ, নাহিদসহ আরেকজনকে তুলে নিয়ে গেছে।

তিনি প্রশ্ন রাখেন, ‘একবার নেয়ার পর চিকিৎসারত অবস্থায় কেন তারা আবার আটক করল?’

আসিফ মাহমুদ ও নাহিদ ইসলাম এর আগেও নিখোঁজ হয়েছিলেন।

কোটা সংস্কার আন্দোলনের শুরু থেকে নেতৃত্বের সামনের সারিতে দেখা গেছে তাদেরকে। ২৩ জন সমন্বয়ক থাকলেও যে কয়জন গণমাধ্যমে পরিচিতি পেয়েছিলেন তাদের মধ্যে এই দু'জনও ছিলেন।

গত ২০ জুলাই (শুক্রবার) মধ্যরাতে নন্দীপাড়ার এক বন্ধুর বাসা থেকে নাহিদকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ করেন তার বাবা।

ওই রাতেই নিকেতন থেকে মহানগর আবাসিক এলাকার দিকে যাওয়ার পথে আসিফ মাহমুদকেও তুলে নিয়ে যাওয়া হয় বলে মুক্তি পাওয়ার পর দাবি করেন তিনি।

২২ জুলাই (রোববার) খোঁজ মেলে নাহিদ ইসলামের।

‘মুক্ত হওয়ার পর’ নাহিদ ইসলাম জানান, তুলে নিয়ে যাওয়ায় সময় ওই বাসার নিচে পুলিশ ও বিজিবির গাড়িসহ তিন-চারটি গাড়ি ছিল। সেখানে থাকা একটি প্রাইভেটকার বা মাইক্রোবাসে তাকে ওঠানো হয়।

তিনি বলেন, ‘সে সময় তিন থেকে চার স্তরের কাপড় দিয়ে আমার চোখ বাঁধা হয় এবং হ্যান্ডকাফ পড়ানো হয়। কিছু সময় পর গাড়ি থেকে নামিয়ে আমাকে একটি বাড়ির রুমে নেয়া হয়। আমাকে কিছু জিজ্ঞাসাবাদ করা হয় এবং পরবর্তীতে আমার ওপর মানসিক ও শারীরিক টর্চার শুরু করা হয়।’

তিনি বলেন, ‘একপর্যায়ে আমি অজ্ঞান হয়ে যাই। এরপর আমার কোনো স্মৃতি নেই।’

নাহিদ ইসলাম বলেন, ‘রোববার ভোরে ৪টা থেকে ৫টার দিকে পূর্বাচল এলাকায় আমার জ্ঞান ফেরে। পরে আলো ফুটলে কিছু দূর হেঁটে একটি সিএনজি নিয়ে বাসায় চলে আসি।’

এরপর তিনি হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি হন।

আঘাতের কারণে তার দুই কাঁধ ও বাম পায়ের রক্ত জমাট বেঁধে আছে বলে জানানয়েছিলেন নাহিদ ইসলাম।

ডিবি পরিচয়ে কোনো একটি ‘রাষ্ট্রীয় বাহিনী’ তুলে নিয়ে যায় বলে অভিযোগ করেন তিনি।

যদিও নাহিদ ইসলামের এই অভিযোগের বিষয়ে বিবিসি বাংলার পক্ষ থেকে পুলিশের সাথে যোগাযোগ করা হলে তারা জানান যে তাকে আটক বা ছেড়ে দেয়া সম্পর্কে তারা কিছু জানেন না।

আগের দফায় আসিফের খোঁজ মেলে চার দিন নিখোঁজ থাকার পর।

ফিরে আসার পর আসিফ মাহমুদ অভিযোগ করেন, শুক্রবার রাতে তাকে তুলে নিয়ে যাওয়ার পর আন্দোলন স্থগিতের ঘোষণা আদায়ের চেষ্টা করে আটককারীরা।

সেই বিবৃতি না পেয়ে তাকে চার দিন ধরে ‘ইনজেকশন’ প্রয়োগ করে অজ্ঞান করে রাখা হয়েছিল বলে বিবিসি বাংলার কাছে দাবি করেন তিনি।

এর আগে, বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের দু’জন সমন্বয়ক আব্দুল হান্নান মাসুদ ও মাহিন সরকার সংবাদ সম্মেলন করে বলেছিলেন তাদের চারজন সমন্বয়ক নিখোঁজ আছেন।

যে চারজন সমন্বয়কের নিখোঁজের কথা বলা হয়েছিল তারা হলেন আসিফ মাহমুদ, আব্দুল কাদের, রশিদুল ইসলাম রিফাত ও আবু বাকের মজুমদার।

তবে পরবর্তীতে একে একে সবার খোঁজ পাওয়া গিয়েছিল।

তবে এসব নিখোঁজের সাথে আইনশৃঙ্খলাবাহিনীর সম্পৃক্ততার অভিযোগ নাকচ করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

বুধবার এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনী কাউকে আটক করেনি। বরং ছাত্র নেতারা নিজেরাই আত্মগোপনে চলে যান।

সবার নিরাপত্তা দেয়ার ব্যাপারে সরকারের অঙ্গীকারের কথাও তুলে ধরেন তিনি।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল