০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

আবারো অবরোধের কর্মসূচি কোটাবিরোধীদের

রাজধানীতে কোটাবিরোধী আন্দোলনকারীরা - ছবি : সংগৃহীত

সোয়া চার ঘণ্টা রাজধানীর গুরুত্বপূর্ণ শাহবাগ মোড় আটকে রেখে আজকের মতো কর্মসূচি শেষ করেছেন সরকারি চাকরিতে কোটাবিরোধীরা। দাবি আদায়ে আগামীকাল সোমবার বিকেল সাড়ে ৩টা থেকে আবারো রাজধানীর বিভিন্ন এলাকায় অবরোধের ঘোষণা দিয়েছেন তারা।

সরকারি চাকরিতে কোটাব্যবস্থা বাতিল করে ২০১৮ সালে সরকারের জারি করা পরিপত্র পুনর্বহালসহ চার দফা দাবিতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’ ব্যানারে এই আন্দোলন করছেন শিক্ষার্থীরা।

ঢাকাসহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মিছিল-সমাবেশ ও সড়ক অবরোধ করছেন।

শাহবাগে আজ বিকেল ৪টার পর অবরোধ শুরু হলেও তার কয়েক ঘণ্টা আগে সায়েন্স ল্যাব মোড়ে অবস্থান নেন এই আন্দোলনের সঙ্গে একাত্ম হওয়া ঢাকা কলেজের শিক্ষার্থীরা। আর বিকেল ৪টার পর শাহবাগের আন্দোলনকারীদের সাথে মিল রেখে চাঁনখারপুল, নীলক্ষেত, তাঁতীবাজার, শেরেবাংলানগরসহ ঢাকার বেশ কয়েকটি এলাকায় সড়ক অবরোধ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা রাত ৮টার দিকে অবরোধ তুলে নেয়ার পর শাহবাগ মোড় দিয়ে যান চলাচল শুরু হয়।

অবরোধ তুলে নেয়ার আগে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম বলেন, “আজ থেকে বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ে আমরা ক্লাস-পরীক্ষা বর্জন ও ছাত্র ধর্মঘটের যে কর্মসূচি দিয়েছি, এই কর্মসূচি অব্যাহত থাকবে অনির্দিষ্টকালের জন্য। পাশাপাশি ‘ব্লকেড’ কর্মসূচি পয়েন্টে পয়েন্টে চলবে।”

যে চার দফা দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন শিক্ষার্থীরা-
১. ২০১৮ সালে ঘোষিত সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখা।

২. পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠনপূর্বক দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরির সমস্ত গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দেয়া (সুবিধাবঞ্চিত ও প্রতিবন্ধী ব্যতীত)।

৩. সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্যপদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেয়া।

৪. দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।


আরো সংবাদ



premium cement