০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ জিলহজ ১৪৪৫
`

কোটা সংস্কারের দাবিতে ইবির ফটকমুখে মহাসড়ক অবরোধ

কোটা সংস্কারের দাবিতে ইবির ফটকমুখে মহাসড়ক অবরোধ - ছবি : নয়া দিগন্ত

কোটা পদ্ধতি সংস্কারের দাবিতে অবস্থান কর্মসূচি ও মহাসড়ক অবরোধ করেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। বৃহস্পতিবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে অবস্থান কর্মসূচি শুরু করেন তারা। পরে প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক ২০ মিনিট অবরোধ করেন শিক্ষার্থীরা। এসময় চার দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা।

চার দফা দাবিগুলো হলো ২০১৮ সালের পরিপত্র পুনর্বহাল, পরিপত্র পুনর্বহাল সাপেক্ষে কমিশন গঠন করে সকল সরকারি চাকরিতে কোটাকে ন্যূনতম পর্যায়ে নিয়ে আসা, সর্বোচ্চ একবার কোটা ব্যবহারের সুযোগ দেয়া আর কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদে মেধা অনুযায়ী নিয়োগ দেয়া এবং দুর্নীতিমুক্ত-মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করা।

এসময় আন্দোলনকারীরা বলেন, বৈষম্য দূর করার জন্য আমাদের জাতির শ্রেষ্ঠ সন্তানেরা মুক্তিযুদ্ধ করেছিল। কিন্তু স্বাধীনতার অর্ধশতাব্দি পরে কোটা পদ্ধতির মাধ্যমে চরম বৈষম্য সৃষ্টি করা হয়েছে। কোন কোন চাকরীতে ৮৫ শতাংশ পর্যন্ত কোটা রেখে মেধাবীদের সাথে ভয়াবহ অবিচার করা হচ্ছে। আমরা অতিদ্রুত কোটা সংস্কারের মাধ্যমে এই বৈষম্য দূর করার দাবি জানাই। অন্যথায় সারা দেশের শিক্ষার্থীরা আরো কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে।


আরো সংবাদ



premium cement