০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের ভুল সংশোধনী দিল এনসিটিবি

ষষ্ঠ ও সপ্তম শ্রেণির বইয়ের ভুল সংশোধনী দিল এনসিটিবি। - ছবি : সংগৃহীত

নতুন শিক্ষাক্রমের আলোকে প্রণয়ন করা ২০২৩ সালের ষষ্ঠ ও সপ্তম শ্রেণির সকল বইয়ের ভুলভ্রান্তির সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)। দীর্ঘ দিন ধরে আলোচনা-সমালোচনার পর শিক্ষাবর্ষের চার মাসের মাথায় সংশোধনীগুলো দেয়া হয়েছে।


বৃহ্স্পতিবার এনসিটিবির ওয়েবসাইটে সংশোধনীগুলো প্রকাশ করা হয়েছে।


ওয়েবসাইটে দেয়া সংশোধনীতে দেখা যায়, ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে ১৩টি করে মোট ২৬টি বইয়ে এসব সংশোধনী আনা হয়েছে। প্রতিটি বিষয়ের জন্য সংশোধনী দেয়া হয়েছে। কোন পৃষ্ঠায় কী কী ভুল ছিল, তা উল্লেখ করে সংশোধনীগুলো কী কী হবে তা বলে করে দেয়া হয়েছে।


চলতি শিক্ষাবর্ষে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন শিক্ষাক্রম শুরু করেছে সরকার। নতুন এ শিক্ষাক্রমে বিভিন্ন ভুল, অসঙ্গতি ও বিভ্রান্তিকর তথ্য আসার পর দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠে। বিতর্কের মুখে পাঠ্যবইয়ের ভুলভ্রান্তি চিহ্নিত করে সংশোধন এবং এতে কারো কোনো গাফিলতি ছিল কি-না, তা খতিয়ে দেখতে দ ‘টি কমিটি গঠন করে শিক্ষা মন্ত্রণালয়।

এই আগে বিতর্কের মুখে গত ১০ ফেব্রুয়ারি ষষ্ঠ ও সপ্তম শ্রেণির জন্য প্রণীত ‘ইতিহাস ও সামাজিক বিজ্ঞান অনুসন্ধানী পাঠ’ পাঠ্যপুস্তক দু’টি প্রত্যাহার করে নেয় এনসিটিবি।

 

ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী (ইংরেজি ভার্সন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী (ইংরেজি ভার্সন) ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

ষষ্ঠ শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

সপ্তম শ্রেণির পাঠ্যপুস্তকের সংশোধনী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

 

 


আরো সংবাদ



premium cement
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা ছাত্র আন্দোলনে আহতদের চিকিৎসা না দেয়া ডাক্তারদের সনদ বাতিলের দাবি ড্যাবের

সকল