২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ঢাবি’র ভর্তি পরীক্ষা ৩ জুন থেকে

ঢাবি’র ভর্তি পরীক্ষা ৩ জুন থেকে - ছবি : সংগৃহীত

আগামী ৩ জুন থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) প্রথম বর্ষ (২০২১-২২ শিক্ষাবর্ষ) সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হবে। ওই দিন ব্যবসা শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মাধ্যমে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। এছাড়া ৪ জুন কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ১০ জুন বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিট, ১১ জুন সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিট ও ১৭ জুন চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে এ বছর ঢাবিতে ভর্তি আবেদনের ফি বাড়ছে। প্রতিটি আবেদনের জন্য শিক্ষার্থীদের ফি দিতে হবে এক হাজার টাকা করে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সাধারণ ভর্তি কমিটির সভায় এ তারিখ চূড়ান্ত করা হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, এ বছরও শিক্ষার্থীদের সুবিধার্থে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও সাতটি বিভাগীয় শহরে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি আবেদন ও ফি জমা নেয়া শুরু হবে ২০ এপ্রিল থেকে এবং শেষ হবে ১০ মে। ১৬ মে থেকে পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগ পর্যন্ত প্রবেশপত্র ডাউনলোড করা যাবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদনের ক্ষেত্রে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও সমমানের পরীক্ষায় চতুর্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৮ থাকতে হবে। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের জিপিএ আলাদাভাবে ৩ দশমিক ৫ থাকতে হবে। একইভাবে মানবিক এবং ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জিপিএ ৭ দশমিক ৫ এবং আলাদাভাবে ৩ থাকতে হবে।

আবেদন ফি বেড়েছে

ঢাবিতে ভর্তি আবেদনের জন্য এ বছর ১০০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আগের বছর এটি ছিল ৬৫০ টাকা।

সভা সূত্রে জানা গেছে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তি পরীক্ষার ৯৫৬ টাকা ৫০ পয়সা, অনলাইন সার্ভিস চার্জ ৩০ টাকা ও ব্যাংক পেমেন্ট সার্ভিস চার্জ ১৩ টাকা ৫০ পয়সাসহ মোট ১০০০ টাকা নির্ধারণ করা হয়েছে। চারটি রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকের (সোনালী, অগ্রণী, জনতা ও রুপালী) যে কোনো শাখায় ফি জমা দেয়া যাবে।


আরো সংবাদ



premium cement
মোটরসাইকেলের ধাক্কায় গৃহবধূ নিহত মানবতার কল্যাণই জামায়াতের রাজনীতির মূলমন্ত্র : ড. মুহাম্মদ রেজাউল করিম ডেঙ্গুতে বাড়ছে মৃত্যু, সরকারের পদক্ষেপ কী? চীনের দ্বিতীয় বৃহত্তম হ্যাকিং গ্রুপকে টার্গেট করছে যুক্তরাষ্ট্র ভারত ৪০০-এর আগেই গুটিয়ে যাবে : মাহমুদ হাসান ট্রাম্পের টার্গেট ইউক্রেন, কমলার গাজা সুইয়িং স্টেটগুলোর ভোটে প্রেসিডেন্ট হবেন ট্রাম্প! ইউক্রেনে যাচ্ছে ভারতের অস্ত্র! ক্ষুব্ধ রাশিয়া মার্কিন আদালতে অজিত ডোভালকে সমন, খালিস্তানি নেতাকে খুনের চক্রান্তের অভিযোগ ইসরাইলের বিরুদ্ধে 'কঠোর প্রতিশোধের' অঙ্গীকার হাসান নাসরাল্লাহর অভয়নগরে সন্ত্রাসীদের হামলায় নিহত ১, আহত ২

সকল