২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে সব ধরনের রাজনীতি বন্ধের সিদ্ধান্ত

- ছবি : সংগৃহীত

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী সবার জন্য সব ধরনের রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। সোমবার (২৮ অক্টোবর) এক সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো: ফেরদৌস রহমান বিবিসি বাংলাকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘সাধারণ শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে সমস্ত রাজনীতি বন্ধ থাকবে সিদ্ধান্ত হয়েছে। আর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আইনেই আছে শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা কোনো ধরনের রাজনীতি করতে পারবে না।’

‘বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো ছাত্ররাজনীতি চলবে না। কোনো ধরনের রাজনীতিই চলবে না,’ বলেন তিনি।

বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ১০৮তম সভায় সকালে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এছাড়া আবু সাঈদ হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন অতি শিগগিরই একটি মামলা করবে বলে জানান ফেরদৌস রহমান।

‘একটা তো আবু সাঈদের ভাই করেছে। আরেকটা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের পক্ষ থেকে করা হবে। অর্থাৎ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার একটা মামলা করবে।’

একইসাথে আবু সাঈদ হত্যার সাথে যেসব শিক্ষার্থী জড়িত তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি পদক্ষেপ নেবে বলেও সিদ্ধান্ত হয়েছে সভায়।

সিন্ডিকেট সভা শেষে এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো: শওকত আলী জানান, শৃঙ্খলাবিধি অনুযায়ী কমিটি ব্যবস্থা নেবে।

‘৭২ জন শিক্ষার্থী, দুইজন শিক্ষক এবং সাতজন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সিন্ডিকেট আমাকে সিদ্ধান্ত দিয়েছেন। তবে এখানে তিন ধরনের ক্যাটাগরি রয়েছে,’ বলে জানান তিনি।

তিনি বলেন, ‘যেসব শিক্ষার্থী এ বিশ্ববিদ্যালয় থেকে অলরেডি ছাত্রজীবন শেষ করেছেন, সার্টিফিকেট নিয়ে গেছেন, তাদের বিষয়ে মামলা রুজু করার সিদ্ধান্ত। আর যেসব শিক্ষার্থীর ছাত্রত্ব আছেন তাদের দুটি ক্যাটাগরি। একটা পক্ষ তদন্ত কমিটির কাছে আত্মপক্ষ সমর্থনের ইচ্ছা পোষণ করেছেন। আরেকটা পক্ষ আত্মপক্ষ সমর্থনের জন্য আসেনি।’

তবে এসব শিক্ষার্থীর কার ব্যাপারে কোন ধরনের সিদ্ধান্ত হবে সেটা শৃঙ্খলা কমিটি সিদ্ধান্ত নেবে বলেও জানান ভিসি। আর অভিযুক্ত শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

আদালতে এসব মামলা করা হবে বলে জানান ভিসি।

এ হত্যার ঘটনায় বিশ্ববিদ্যালয় প্রশাসন যে তথ্যানুসন্ধান কমিটি গঠন করেছিল তারা গণশুনানির আয়োজন করেছিল। সে শুনানি থেকে প্রাপ্ত তথ্যের আলোকে সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
বোয়ালমারীতে ভাতিজার হাতুড়ির আঘাতে চাচি নিহত দাগনভূঞায় নয়া দিগন্তের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত ঐক্যবদ্ধ থাকলে কোনো অপশক্তি টিকতে পারবে না : আলমগীর মহিউদ্দিন জামায়াত সরকার গঠন করলে ৫৩ বছরের ইতিহাসের শ্রেষ্ঠ হবে: আবু তালেব মন্ডল নিয়োগ জালিয়াতি : তুহিন ওয়াদুদসহ ৩ শিক্ষকের বিরুদ্ধে কমিটি গঠন হঠাৎ বাংলাদেশ দলে পরিবর্তন, নতুন মুখ মাহিদুল ‘লগি-বৈঠার হত্যাযজ্ঞ ছিল ইতিহাসের জঘন্যতম আওয়ামী বর্বরতা’ ২৮ অক্টোবরের গণহত্যাকারীদের বিচার নিশ্চিত করা হবে : জয়পুরহাট জামায়াত গাজায় যুদ্ধবিরতির মিসরীয় প্রস্তাব প্রত্যাখ্যান নেতানিয়াহুর ভোলায় পানিতে ডুবে ২ বোনসহ ৩ শিশুর মৃত্যু বুধবার হজ প্যাকেজ ঘোষণা করা হবে : ধর্ম উপদেষ্টা

সকল