২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

বশেমুরকৃবি’র নতুন ভিসি হলেন প্রফেসর মোস্তাফিজুর রহমান

বশেমুরকৃবি’র নতুন ভিসি প্রফেসর মোস্তাফিজুর রহমান - ছবি : নয়া দিগন্ত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) নতুন ভিসি হলেন মৃত্তিকা বিজ্ঞান বিভাগের জ্যেষ্ঠ অধ্যাপক ও মৃত্তিকা বিজ্ঞানী ড. জি.কে.এম মোস্তাফিজুর রহমান।

আজ রোববার (২৭ অক্টোবর) প্রেসিডেন্ট ও চ্যান্সেলরের অনুমোদনে উপ-সচিব মো: শাহীনুর ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপন এ তথ্য জানানো হয়।

বশেমুরকৃবি’র সেকশন অফিসার (জনসংযোগ) মো: রনি ইসলাম জানান, ভিসি পদে পদায়ন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমানকে শুভেচ্ছা জানান ও তার সাথে কুশল বিনিময় করেন।

নতুন এ ভিসি গত ৩ সেপ্টেম্বর ২০২৪ থেকে অন্তর্বর্তীকালীন সরকারের জারিকৃত প্রজ্ঞাপনের নীতি অনুসরণ করে জরুরি প্রশাসনিক ও আর্থিক দায়িত্ব পালন করে আসছিলেন। তিনি ২০০৮ সালে এ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হন। এর আগে তিনি বিভাগীয় প্রধান এবং প্রভোস্ট-এর দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক মোস্তাফিজুর রহমান ১৯৮৮ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে কৃষিতে সম্মান ডিগ্রি (বিএসসি) ও ১৯৯৩ সালে মৃত্তিকা বিজ্ঞানে উৎকৃষ্ট ফলাফলের সাথে মাস্টার্স (এমএসসি) ডিগ্রি লাভ করেন। পরে ২০০০ সালে জাপানের চিবা বিশ্ববিদ্যালয়ের পেস্টিসাইড টক্সিকোলজি ল্যাবরেটরি থেকে পিএইচডি লাভ করেন। এর আগে তিনি প্রায় ১৪ বছর বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (BINA)-এর সিনিয়র বিজ্ঞানী হিসেবে কাজ করেছেন।

প্রফেসর মোস্তাফিজুর রহমান চীনের বিজ্ঞান একাডেমি (CAS) এবং সৌদি আরবের কিং আবদুল আজিজ সিটি ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি-এর একজন ভিজিটিং প্রফেসর হিসেবে গুরুত্বপূর্ণ গবেষণা করেন। নবনিযুক্ত এ ভিসির ১০০টির বেশি প্রকাশনা রয়েছে যার অধিকাংশ এসসিআই থমসন রয়টার্স কর্তৃক প্রকাশিত। কৃষি ও পরিবেশে অগাধ জ্ঞানের পাণ্ডিত্যের স্বরূপ তিনি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় রসায়ন, জীববিজ্ঞান ও পরিবেশ প্রকৌশল সমিতি (APCBEES), আন্তর্জাতিক মৃত্তিকা বিজ্ঞান ইউনিয়ন (IUSS) প্রভৃতি সংস্থার গর্বিত সদস্য।

বাংলাদেশের এসিড মাটি অঞ্চলের জন্য বিশেষ চুন প্রযুক্তি (২০১৪) উদ্ভাবনের সাথে সক্রিয় ভূমিকা রাখেন। আন্তর্জাতিক পরিমণ্ডলে স্বীকৃত এ গবেষক সফলভাবে বহু গবেষণা প্রকল্পের তত্ত্বাবধান করেছেন যার মধ্যে, মাটির স্বাস্থ্য ব্যবস্থাপনা, শিল্প দূষণ মূল্যায়ন ও ব্যবস্থাপনা অন্যতম।

এছাড়া USDA, UASAID, BARC, KGF, IRRI, বিশ্বব্যাংক থেকে অর্থায়িত বহু প্রকল্পের বিভিন্ন সময়ে নেতৃত্ব দিয়েছেন এ পুরোধা ব্যক্তিত্ব। এছাড়াও তিনি মালয়েশিয়ার পুত্রজায়া বিশ্ববিদ্যালয় (UPM) ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের এক্সটার্নাল পরীক্ষকের দায়িত্ব পালন করেন। উল্লেখ্য, প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান এ পর্যন্ত ২৮ জনের অধিক পিএইচডি ও ৪৮ জন এমএস গবেষণা শিক্ষার্থীকে সুপারভিশন করেছেন।

 


আরো সংবাদ



premium cement
উপদেষ্টার সাথে রাষ্ট্রপতির মিথ্যা ফোনালাপ প্রচার, যুবক গ্রেফতার মিরসরাইয়ে সাবেক গণপূর্তমন্ত্রী মোশাররফের গ্রেফতারে বিএনপির আনন্দ মিছিল ‘শুধু ছাত্রলীগ নয়, আ’লীগকেও নিষিদ্ধ করতে হবে’ রাষ্ট্রপতিকে অবশ্যই চলে যেতে হবে : হাসনাত আব্দুল্লাহ রুয়েটের নতুন ভিসি হলেন প্রফেসর আব্দুর রাজ্জাক রোজার পরে এসএসসি, ঈদুল আজহা শেষে এইচএসসি সোনাইমুড়িতে আগুনে পুড়ে ৩০ লাখ টাকার ক্ষতি, আহত ১ পাবনায় দৈনিক নয়া দিগন্তের ২ দশক পূর্তি উদযাপন সাদ্দাম, ইনানসহ ৪০০ ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা লগি-বৈঠার নির্মম আঘাতে নিহতদের স্মরণে জামায়াতের বিবৃতি ‘উগ্রপন্থী কোনো সংগঠনের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরিকল্পনা সরকারের নেই’

সকল