২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`

ডুয়েটের নবনিযুক্ত ভিসি ও প্রো-ভিসির দায়িত্ব গ্রহণ

ভিসি মোহাম্মদ জয়নাল আবেদীন ও প্রো-ভিসি মো: আরেফিন কাওসার - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) সপ্তম ভিসি হিসেবে অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীনকে ও দ্বিতীয় প্রো-ভিসি হিসেবে অধ্যাপক ড. মো: আরেফিন কাওসারকে নিয়োগ দেয়া হয়েছে।

আজ মঙ্গলবার পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী পরিচালক মো: জিয়াউল হক।

মো: জিয়াউল হক জানান, রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব মোছা: রোখছানা বেগম স্বাক্ষরিত পৃথক নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপন অনুযায়ী তারা চার বছরের জন্য নিয়োগপ্রাপ্ত হয়েছেন। নবনিযুক্ত ওই দু’জন সোমবার বিকেলে দায়িত্ব গ্রহণ করেছেন। দায়িত্ব গ্রহণের পর তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সাথে শুভেচ্ছা বিনিময় করেন। এ সময় তারা ডুয়েটকে এগিয়ে নিয়ে যেতে শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীদের সকল ধরনের সহযোগিতা কামনা করেন।

তিনি জানান, ভিসি ড. মোহাম্মদ জয়নাল আবেদীন ডুয়েটের যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক। তিনি একজন থার্মাল ইঞ্জিনিয়ারিং, ফ্লুইড মেকানিক্স ও এনার্জি এবং রেফ্রিজারেশন ও এয়ার কন্ডিশনিং ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ। এর আগে তিনি ডুয়েটের ডীন, বিভাগীয় প্রধান, পরিচালক, হলের দায়িত্বসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-এর যন্ত্রকৌশল বিভাগ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি জাপানের নাগোয়া ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে ২০১০ সালে থার্মো-ফ্লুইড মেকানিক্স বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি ২০১৬ সালে দক্ষিণ কোরিয়ার ইনছিয়ন ন্যাশনাল ইউনিভার্সিটি ও ২০১৫ সালে ইয়েনছেই ইউনিভার্সিটিতে পোস্টডক্টরাল রিসার্চ করেছেন। তার ৭৫টিরও অধিক জাতীয় ও আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্স প্রোসিডিংস প্রকাশিত হয়েছে। তিনি বিএসসি, এমএসসি ও পিএইচডি পর্যায়ে ২৭০ জন শিক্ষার্থীকে সুপারভাইজ ও গাইড করেছেন। তিনি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে বিভিন্ন প্রকল্পে কারিগরি বিশেষজ্ঞ ও পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীন কক্সবাজার জেলার কুতুবদিয়া উপজেলার উত্তর ধুরুং ইউনিয়নে ১৯৭৪ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা ফয়েজুল হোছাইন এবং মাতা মোছা: আনোয়ারা বেগম।

অপরদিকে প্রো-ভিসির অধ্যাপক ড. মো: আরেফিন কাওসার একই বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক। তিনি একজন ম্যাটেরিয়ালস্ ইঞ্জিনিয়ারিং বিশেষজ্ঞ। এর আগে তিনি ডুয়েটের ডীন, বিভাগীয় প্রধানসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি ডুয়েটের যন্ত্রকৌশল বিভাগ থেকে স্নাতক ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি জাপানের সাইতামা বিশ্ববিদ্যালয় থেকে যন্ত্রকৌশল বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার ৫৫টিরও অধিক জাতীয় ও আন্তর্জাতিক জার্নাল ও কনফারেন্স প্রোসিডিংস প্রকাশিত হয়েছে এবং তিনি বিভিন্ন গবেষণা প্রকল্পের সাথে যুক্ত ছিলেন।

অধ্যাপক ড. মো: আরেফিন কাওসার বরিশাল জেলার মুলাদি উপজেলার পাতার চর গ্রামে ১৯৭৯ সালে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম আব্দুল জব্বার এবং মাতা সুরাইয়া বেগম।

 


আরো সংবাদ



premium cement