২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

গুচ্ছে থাকছে না জবি, নিজস্ব পদ্ধতিতে হবে ভর্তি পরীক্ষা

- ছবি : নয়া দিগন্ত

সমন্বিত গুচ্ছ ভর্তি পরীক্ষা থেকে বেরিয়ে স্বতন্ত্রভাবে নিজস্ব পদ্ধতিতে পাঁচটি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। পরীক্ষা কার্যক্রম শুরু করার জন্য ভিসি অধ্যাপক ড. রেজাউল করিমকে আহ্বায়ক ও রেজিস্ট্রারকে সদস্য সচিব করে ১১ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (২১ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভিসির সভাপতিত্বে অনুষ্ঠিত অ্যাকাডেমিক কাউন্সিলে এ সিদ্ধান্ত নেয়া হয়।

বিষয়টি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. শেখ গিয়াস উদ্দিন নিশ্চিত করেছেন।

অ্যাকাডেমিক কাউন্সিলে গুচ্ছ থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে ৫টি ইউনিটে ভর্তি পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। পাঁচটি ইউনিট হলো- ১) A ইউনিট (বিজ্ঞান ও লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের জন্য), ২) B-ইউনিট (কলা ও আইন অনুষদের জন্য), ৩) C- ইউনিট (বিজনেস স্টাডিজ অনুষদের জন্য), ৪) D-ইউনিট (সামাজিক বিজ্ঞান অনুষদের জন্য, ৫) E- ইউনিট (চারুকলা অনুষদের জন্য)।

রেজিস্ট্রার বলেন, ‘পূর্বের ন্যায় নিজস্ব পদ্ধতিতে ২০২৪-২৫ শিক্ষাবর্ষের স্নাতক ভর্তি পরীক্ষা বাস্তবায়নের জন্য একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি খুব দ্রুতই ভর্তি পরীক্ষা নিয়ে কার্যক্রম শুরু করবে।’

অ্যাকাডেমিক কাউন্সিলিলে উপস্থিত একাধিক সদস্যের সাথে কথা বলে জানা গেছে, জবির শিক্ষকরা গুচ্ছ থেকে বের হয়ে এসে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নিতে দাবি জানিয়ে আসছিলেন। ওই দাবির পরিপ্রেক্ষিতে উপস্থিত সম্মিলিত সদস্যের সম্মতিক্রমে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে এবং একটি কমিটি গঠন করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব স্বাস্থ্য অধিদফতরের নিয়োগকে কেন্দ্র করে দ্বন্দ্বে ৩ ডাক্তার আহত বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের রাস্তা দেখেন : হাসনাত আবদুল্লাহ ববিতে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা

সকল