২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

‘কারিগরি ও দক্ষতাভিত্তিক প্রথম বিশ্ববিদ্যালয় হবে এডাস্ট’

- ছবি : নয়া দিগন্ত

এডাস্ট কারিগরি ও দক্ষতাভিত্তিক প্রথম বিশ্ববিদ্যালয় হবে বলে মন্তব্য করেছেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ড. এ এন এম এহসানুল হক মিলন।

তিনি বলেন, ‘বাংলাদেশের ক্রমবর্ধমান বেকার সমস্যা দূরীকরণের লক্ষ্যে কর্মমুখী শিক্ষার সম্প্রসারণে অতীশ দীপঙ্কর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশের প্রথম টেকনিক্যাল ও ভোকেশনাল ট্রেনিং (টিভিইটি) ইনস্টিটিউট প্রতিষ্ঠা লাভ করবে।’

বৃহস্পতিবার (১৮ অক্টোবর) বিকেল ৫টার দিকে এক (ভার্চুয়াল) আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এ সময় বিশ্ববিদ্যালয় বোর্ড অব ট্রাস্টিজের মাননীয় চেয়ারম্যান জনাব মো: শামসুল আলম লিটনের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ড. এ এন এম এহসানুল হক মিলন।

সভায় আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সাবেক বিশেষ দূত ও মেরিন পলিসি এক্সপার্ট ক্যাপ্টেন মঈন আহমেদ, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য ও ভ্যাট প্রফেশনাল ফোরামের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মো: আব্দুর রউফ, বিসিএস এডমিন অ্যাকাডেমির সাবেক সিনিয়র ফ্যাকাল্টি জনাব শেখ আখলাক আহমেদ, দৈনিক প্রথম আলো পত্রিকার সিনিয়র করেন্সপন্ডেন্ট জনাব মো: আব্দুর রাজ্জাক সরকার, যুক্তরাজ্যের ফ্রিল্যান্সার ও সিনিয়র ডাটা ইঞ্জিনিয়ার জনাব রুপম রাজ্জাক, এম এম শামীম, এগ্রটেক এক্সপার্ট ও কৃষি উদ্যোক্তা জনাব মহিউদ্দিন আহমেদ সৈকত, বিশ্ববিদ্যালয়ের এগ্রিবিজনেস বিভাগের চেয়ারম্যান ও সহযোগী অধ্যাপক জনাব মো: মোশাররফ হোসেন, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক ড. মো: আদনান রহমান, রোবোটিক্স অ্যান্ড অটোমেশন ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান ও সহকারী অধ্যাপক জনাব মাজিদ ইশতিয়াক আহমেদ এবং সহকারী জনসংযোগ কর্মকর্তা জনাব মো: সালাউদ্দিন শাহীন।

প্রধান অতিথি বলেন, দেশের ক্রমবর্ধমান বেকার জনগোষ্ঠীকে প্রযুক্তি ও কারিগরি প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ জনবল সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন। প্রয়োজনের তাগিদে আগামীতে সরকার পৃথকভাবে প্রযুক্তি ও কারিগরি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করবে বলেও মন্তব্য করেন। বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো: জাহাঙ্গীর আলম প্রশিক্ষণে অ্যাকাডেমিক ও আর্থিক সহায়তা প্রদানের প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

সভায় অতিথিরা তথ্য-উপাত্তসহ ফ্রিল্যান্সিং ও আইটি সেক্টর, হসপিটাল ম্যানেজমেন্ট, হেলথ অ্যান্ড সেফটি ম্যানেজমেন্ট, ফায়ার সেফটি ম্যানেজমেন্ট, রিনিউয়েবল এনার্জি, জাপানিজ ল্যাগুয়েজ অ্যান্ড কালচার, এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি, ইংলিশ কমিউনিকেশন, আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স কোর্স চালু করার বিষয়ে মতামত ব্যক্ত করেন এবং কোর্স পরিচালনায় সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

এ সময় সভাপতি জনাব মো: শামসুল আলম লিটন অতিথিদের গুরুত্বপূর্ণ পরামর্শের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। প্রাথমিক পর্যায়ে ফ্রিল্যান্সিং, মেরিটাইম (সি সারফিং), হেলথ অ্যান্ড সোস্যাল কেয়ার এবং ভ্যাট ম্যানেজমেন্ট বিষয়ে নতুন কোর্স চালু করার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অনুরোধ করেন।
তিনি বলেন, অভিজ্ঞ দেশী ও বিদেশী ট্রেনিং প্রাপ্ত প্রশিক্ষকদের মাধ্যমে প্রশিক্ষণ দেয়া হবে এবং কোর্সগুলো হবে স্বল্প খরচের। কোর্সে অংশগ্রহণকারীদের জন্য জাতীয় ও আন্তর্জাতিক পর্যায় থেকে বৃত্তি প্রদানের ব্যবস্থা করার আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় এ কার্যক্রম সফল করতে আর্থিক প্রতিষ্ঠান, শিল্প প্রতিষ্ঠান এবং অন্য ব্যবসায়িক প্রতিষ্ঠানসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানকে এগিয়ে আসারও আহ্বান জানান তিনি।

প্রোগ্রাম কো-অর্ডিনেটর তানঝিম আরা ইঝুমের সঞ্চালনায় অতিথিরা এ সভায় আলোচনা করেন। পরে সবাইকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সভার কার্যক্রমের সমাপ্তি করেন।


আরো সংবাদ



premium cement
নতুন চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ডেন্টালের সভাপতি ডা: পরিমল মহাসচিব ডা: কবির বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের সাথে স্বাস্থ্য ও তথ্য উপদেষ্টার মতবিনিময় বায়তুল মোকাররমে হামাস প্রধান সিনওয়ারের গায়েবানা নামাজে জানাজা পুঁজিবাজার সংস্কার টাস্কফোর্সের সাথে ডিবিএর বৈঠক আজ মোহাম্মদপুরে ১১ লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগ মুফতি রেজাউল হককে অব্যাহতি অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার আহ্বান গণতান্ত্রিক ঐক্যের সাশ্রয়ী মূল্যে দুধ গোশত জোগানে খামারিদের সহায়তা জরুরি স্ত্রীসহ সাবেক মন্ত্রী নুরুজ্জামান ও এমপি ইকবালুরের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিচারপতিদের অপসারণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল

সকল