০৪ অক্টোবর ২০২৪, ১৯ আশ্বিন ১৪৩১,
`

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নির্দেশনা

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নির্দেশনা
দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নির্দেশনা - ছবি: সংগৃহীত

দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৫ অক্টোবর শনিবার বিশ্ব শিক্ষক দিবস উদযাপনের নির্দেশনা দিয়েছে অন্তর্বর্তী সরকার।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের এক নির্দেশনায় এ তথ্য জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, গত সেপ্টেম্বরে জারি করা ‘বিশ্ব শিক্ষক দিবস’ উদযাপন নীতিমালা-২০২৪’ অনুসারে সব প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা, কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, মেডিক্যাল কলেজ-বিশ্ববিদ্যালয়, প্রোকৌশল ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে একযোগে এ দিবসটি উদযাপন করা হবে। দিবসটি উপলক্ষে মাঠপর্যায়ে কর্মকর্তা ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানদের ব্যবস্থা নিতে হবে।

বিশ্ব শিক্ষক দিবস উদযাপন নীতিমালায় বলা হয়েছে, এখন থেকে প্রতিবছর ৫ অক্টোবর সারাদেশে বিশ্ব শিক্ষক দিবস উদযাপন করা হবে। ইউনেস্কো ঘোষিত প্রতিপাদ্য অনুযায়ী দিবসটি উদযাপন করা হবে। প্রতিবছর দিবসটি উদযাপন উপলক্ষে ১২ জন গুণী শিক্ষক পাবেন সম্মাননা।

এদিকে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে আগামীকাল ৪ অক্টোবর বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ এক সাংবাদিক সম্মেলনের আয়োজন করেছে।

দিবসটি উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচাস্থ ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে সকাল সাড়ে ১০ টায় ‘সুশাসনে বিপ্লব পরবর্তী অন্তর্বর্তী সরকারকে সহযোগিতা দান এবং শিক্ষার মান উন্নয়নে সরকারি ও বেসরকারি বৈষম্য দূরীকরণের লক্ষ্যে শিক্ষা ব্যবস্থার জাতীয়করণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনের আয়েজিন করেছে। এতে বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) এবং বাংলাদেশ অধ্যক্ষ পরিষদের নেতৃবৃন্দ বক্তৃতা করবেন।

উল্লেখ্য, ইউনেস্কো ১৯৯৪ সালের ৫ অক্টোবর বিশ্ব শিক্ষক দিবস হিসেবে ঘোষণা করে। শিক্ষা ও উন্নয়নের ক্ষেত্রে শিক্ষকদের অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ দিবসটি পালন করা হয়ে থাকে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement