২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক

বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক - ছবি : সংগৃহীত

বাংলাদেশের জ্বালানি অবকাঠামো উন্নয়ন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলাসহ বেশ কিছু খাতে ২০২৬ সালের মধ্যে চার থেকে পাঁচ বিলিয়ন ডলার ঋণ সহায়তা দেবে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক।

মঙ্গলবার (১৯ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় অর্থ মন্ত্রণালয়ে উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের রিজিওনাল হাব ম্যানেজার নাসিস সুলাইমান সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, ‘২০২৬ সালের মধ্যে অর্থাৎ আগামী তিন বছরে বাংলাদেশের জ্বালানি অবকাঠামো উন্নয়ন, জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবিলায়সহ প্রয়োজনীয় বেশকিছু খাতে আমরা সহায়তা দেবো। অন্যান্য ইসলামিক দেশের মতো আমাদের পলিসি অনুযায়ী সেটা দেয়া হবে। এর পরিমাণ চার থেকে পাঁচ বিলিয়ন হবে।’

এরপর উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, ‘সাইক্লোন শেল্টার, বন্যায় অবকাঠামো ক্ষতিগ্রস্ত, প্রান্তিক যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন, টুইন টাওয়ারের মতো বড় বড় বিল্ডিং করার মতো খাতে আমরা বিনিয়োগ করতে বলেছি।’

এদিকে, অন্তর্বর্তীকালীন সরকারের সংস্কার এজেন্ডাকে সহায়তা করার জন্য চলতি অর্থবছরে বাংলাদেশের জন্য ঋণ সহায়তা বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে বিশ্বব্যাংক। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বাংলাদেশে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনুসের সাথে সাক্ষাতের সময় এ ঘোষণা দেন।

আবদৌলায়ে সেক জানান, গুরুত্বপূর্ণ সংস্কার কার্যক্রম, বন্যা পরবর্তী সহায়তা, বায়ু মান উন্নয়ন এবং স্বাস্থ্য খাতের জন্য বিশ্বব্যাংক চলতি অর্থবছরে প্রায় দুই বিলিয়ন ডলার নতুন অর্থায়ন করতে পারে।

তিনি বলেন, ‘আমরা আপনাদের যত দ্রুত এবং যত বেশি সম্ভব তত সহায়তা করতে চাই।’

তিনি আরো বলেন, নতুন প্রতিশ্রুতির পাশাপাশি বিদ্যমান কর্মসূচি থেকে প্রায় এক বিলিয়ন ডলার অতিরিক্ত অর্থ দেয়া হবে। উন্নয়ন সহযোগীদের আরো বেশি সহায়তা দেয়ার জন্য অধ্যাপক ইউনূস যে আহ্বান জানিয়েছেন তার অংশ হিসেবে এই অতিরিক্ত অর্থ দেবে বিশ্বব্যাংক।

আবদৌলায়ে সেক বলেন, অতিরিক্ত এই ঋণের ফলে চলতি অর্থবছরে বাংলাদেশের জন্য বিশ্বব্যাংকের সফট লোন এবং অনুদানের মোট পরিমাণ প্রায় তিন বিলিয়ন ডলারে পৌঁছাবে।

প্রধান উপদেষ্টা অধ্যাপক ইউনূস বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টরকে বলেন, পনের বছরের অপশাসন অবসান করে নতুন বাংলাদেশের এই পথচলায় সহায়তা করার জন্য বিশ্বব্যাংককে নমনীয় হতে হবে।

শেখ হাসিনার সরকারের আমলে যে অর্থ বিদেশে পাচার করা হয়েছে তা পুনরুদ্ধারেও বিশ্বব্যাংকের সহায়তা চান প্রধান উপদেষ্টা। বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর পাচারকৃত অর্থ ফেরাতে সহায়তা করা হবে বলে জানান।

জুলাই-আগস্টের ছাত্র আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে আবদৌলায়ে সেক ঢাকার দেয়ালে তরুণদের আঁকা গ্রাফিতি এবং ম্যুরাল দেখে মুগ্ধ হয়েছেন বলে জানান।


আরো সংবাদ



premium cement