০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হিলি দিয়ে ৫০০ টন পেঁয়াজ আমদানি

হিলি দিয়ে ৫০০ টন পেঁয়াজ আমদানি - সংগৃহীত

দিনাজপুর হিলি স্থলবন্দর দিয়ে একজন আমদানিকারক গত ২ দিনে ভারতীয় ৩৬টি ট্রাকে ৯৫১ টন পেঁয়াজ আমদানি করেছেন।

দিনাজপুর হিলি স্থলবন্দর আমদানি রফতানি-কারক এ্যাসোয়েশনের সভাপতি হারুনুর রশিদ হারুন এ তথ্য সাংবাদিকদের নিশ্চিত করেন।

তিনি বলেন, বেশ কিছুদিন যাবত হিলি স্থলবন্দসহ সারাদেশে পেঁয়াজের বাজার দর বেড়ে চলছে। পার্শ্ববর্তী দেশ ভারত হয়ে আমদানির অনুমতি দেয়ায় গত জুন মাসের প্রথম সপ্তাহে আব্দুর রহমান নামে একজন আমদানিকারক ৫টি ট্রাকে ১০০ টন পেঁয়াজ আমদানি করেছিল। গত জুন মাসে পেঁয়াজের খুচরা মূল্য কেজিতে ৬০ থেকে ৬৫ টাকার মধ্যেই বিক্রি হয়েছে। কিন্তু জুলাই মাসের শুরু থেকেই পেঁয়াজের বাজার আবার বাড়তে শুরু করেছে। এ কারণেই হিলি স্থলবন্দরদী আমদানিকারকেরা পেঁয়াজ আমদানি শুরু করেছে।

তিনি আরো বলেন, গত ২ দিনে ভারত থেকে ৩৬টি ট্রাকে ৯৫১ টন পেঁয়াজ আমদানি করেছে। আমদানি করা পেঁয়াজ খালাসের কাজ চলছে। আজ সোমবার থেকেই এসব পেঁয়াজ হিলি বাজারসহ দেশের বিভিন্ন স্থানে পাইকাররা নিয়ে যাবে। আমদানি করা পেঁয়াজের চাহিদা থাকলে এবং বাজারে পেঁয়াজের দাম স্বাভাবিক হলে আরো অধিক পরিমাণ পেঁয়াজ আমদানিকারকেরা ভারত থেকে আমদানি করবেন।

আমদানিকারকরা বলছেন, দেশে পেঁয়াজের বাজারে নিয়ন্ত্রণে রাখতে আমদানি বাড়ানো হয়েছে।
স্থলবন্দর সিএন্ডএনএফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জামিল হোসেন চলন্ত জানান, গত পরশু শনিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত হিলি বন্দর দিয়ে ভারতীয় ১৬টি ট্রাকে ৪৫১ টন এবং গতকাল সারাদিনে ২০টি ট্রাকে ৫০০ টন পেঁয়াজ আমদানি করা হয়েছে। ওইসব আমদানি করা পেঁয়াজ গতকাল রোববার সারাদিনে পাইকারদের কাছে বিক্রি করা হয়।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement