০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মেশিনারী মেলায় বাংলাদেশের অংশগ্রহণ

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মেশিনারী মেলায় বাংলাদেশের অংশগ্রহণ - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ায় আন্তর্জাতিক মেশিনারী মেলায় প্রথমবারের মতো অংশগ্রহণ করেছে বাংলাদেশ। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে প্রথমবারের মতো ৩৫তম মালয়েশিয়া আন্তর্জাতিক মেশিনারী মেলায় আয়োজকদের বিশেষ আমন্ত্রণে বাংলাদেশ অংশগ্রহণ করে।

ইএস ইভেন্ট ম্যানেজমেন্ট আয়োজিত এই মেলা অনুষ্ঠিত হচ্ছে মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড এক্সিবিশন সেন্টারে। ১১ জুলাই থেকে ১৩ জুলাই সময়কালে অনুষ্ঠিত এই মেলায় বাংলাদেশসহ ১০টি দেশের ৭৮০ টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে, চীন, জার্মানী, কোরিয়া, ইন্দোনেশিয়া, তাইওয়ান, ইরান, জাপান, ভারত, হংকং ও সিংগাপুর।

১১ জুলাই মেলা উদ্বোধন করেন মালয়েশিয়া এক্সটারনাল ট্রেড ডেভেলপমেন্ট করপোরেশনের ডেপুটি চিফ এক্সিকিউটিভ অফিসার আবু বকর ইউসুফ। এ সময় আরো উপস্থিত ছিলেন সাংসদ (চেরাস) ও প্রধানমন্ত্রীর চীনবিষয়ক সাবেক দূত ওয়াইবি তান কোক ওই, এবং ম্যানেজিং ডিরেক্টর, ইএস ইভেন্ট ম্যনেজমেন্ট ও প্রেসিডেন্ট, মালয়েশিয়া-চায়না ইন্টারন্যাশনাল ট্রেড লিংক এসোসিয়েশন দাতো চং চং তিক।

শুক্রবার (১২ জুলাই) মেলার দ্বিতীয় দিন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো: শামীম আহসান মেলা পরিদর্শন করেন।

এ সময় তিনি বাংলাদেশ হাইকমিশনের স্টলে আগত ব্যবসায়ী ও দর্শনার্থীদেও সাথে কথা বলেন এবং বাংলাদেশের সম্ভাবনাময় বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ে তাদেরকে অবহিত করেন। পরিদর্শনের সময় আয়োজককারী প্রতিষ্ঠান ইএস ইভেন্ট ম্যনেজমেন্টের ম্যানেজিং ডিরেক্টর ও মালয়েশিয়া-চায়না ইন্টারন্যাশনাল ট্রেড লিংক এসোসিয়েশনের প্রেসিডেন্ট দাতো চং চং তিক, মালয়েশিয়া ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড এক্সিবিশন সেন্টারের চিফ এক্সিকিউটিভ অফিসার মালা ডোরাস্যামি, বাংলাদেশ হাইকমিশনের কর্মকর্তাবৃন্দ এবং প্রবাসী সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

এ সময় হাইকমিশনার উপস্থিত সাংবাদিকদের জানান, মালয়েশিয়ায় বাংলাদেশী পণ্যের ক্রমবর্ধমান চাহিদার প্রেক্ষাপটে প্রথমবারের মতো এ ধরণের গুরুত্বপূর্ণ মেলায় অংশগ্রহণের মাধ্যমে নতুন পণ্যের বাজার সৃষ্টির সুযোগ তৈরি হবে বলে আশা করা যায়। রফতানি পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে তৈরি পোষাকের পাশাপাশি অন্য পণ্য বেশি করে রফতানির সুযোগ সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুসৃত ‘অর্থনৈতিক কূটনীতি’ অনুসরনের ধারাবাহিকতায় কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন বিভিন্ন গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বাণিজ্য মেলায় নিয়মিত অংশগ্রহণ করে যাচ্ছে।

বাংলাদেশ হাইকমিশনের স্টলে প্লাস্টিক পণ্য, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, পাটপণ্য, খাদ্যপণ্য এবং এ সংক্রান্ত বিভিন্ন প্রকাশনা প্রদর্শিত হচ্ছে। এছাড়াও লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প, প্যাকেজিং শিল্প, বাংলাদেশে ব্যবসা-বিনিয়োগ সংক্রান্ত নানা ধরনের প্রকাশনা, পর্যটন ও বাংলাদেশে বিনিয়োগ সম্ভাবনা বিষয়ে প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হচ্ছে।

উল্লেখ্য, ঢাকাস্থ এলিয়েন্ট লিমিটেড প্রতিষ্ঠানের সহযোগিতায় আমান প্লাস্টিক, এক্সক্লুসিভ ক্যান লিমিটেড, কিউ পেইল, এসিআই প্রিমিও প্লাস্টিক, প্রিমিয়াফ্লেক্স প্লাস্টিক লিমিটেড, আরএফএল কোম্পানিসমূহের প্লাস্টিকপণ্য, নওগাঁ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, মাফিয়া ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, রাজা মেটাল ইন্ডাস্ট্রিজ, ফেয়ার ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, মেশিন ঘর ওয়ার্কস, বায়োনিক ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, সুইস বায়োহাইজেনিক ইকুইপমেন্টসের তথ্যবহুল প্রকাশনা, ড্যানিশ, তীর, প্রাণ কোম্পানির খাদ্যসামগ্রী এবং কাউ এপারেলরস, জাবের অ্যান্ড জুবায়ের ফেব্রিক্স লিমিটেড, স্কয়ার টেক্সটাইল, এনজেড টেক্স গ্রুপ, আরবিডি ফাইবারস লিমিটেডের তৈরি পোশাক সামগ্রী সংগ্রহপূর্বক বাংলাদেশের সংশ্লিষ্ট শিল্পসমূহ সম্পর্কে প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ হাইকমিশনের স্টলে আগত দর্শনার্থীদের মাঝে তুলে ধরা হচ্ছে।

মেলা উদ্বোধনের দিন থেকেই বাংলাদেশী স্টল সমূহে বিদেশী ব্যবসায়ীসহ দর্শনার্থীদের ভীড় পরিলক্ষিত হচ্ছে। বাংলাদেশী পণ্য বিশেষত প্লাস্টিক পণ্য, লাইট ইঞ্জিনিয়ারিং শিল্প, তৈরি পোশাক ও পাটজাত পণ্য সম্পর্কে আগ্রহ পরিলক্ষিত হয়েছে।

বাংলাদেশ-মালয়েশিয়ার দ্বিপাক্ষিক বাণিজ্য প্রায় ৪ বিলিয়ন মার্কিন ডলার। এছাড়া, মালয়েশিয়া বাংলাদেশে বিশ্বের অষ্টম বৃহত্তম বিনিয়োগকারী দেশ।


আরো সংবাদ



premium cement