১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রফতানির সঠিক তথ্য প্রকাশে বাংলাদেশ ব্যাংক-এনবিআরের সাথে সমন্বয় করবে ইপিবি

- ছবি : ইউএনবি

রফতানির প্রতিবেদনে উল্লেখযোগ্য অসঙ্গতি প্রকাশের পর রফতানির তথ্য সংগ্রহ ব্যবস্থাকে ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিয়েছে রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)।

রাষ্ট্রীয় সংস্থাটি এখন রফতানি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে সমন্বয় করে বাণিজ্য তথ্য প্রস্তুত ও প্রকাশে আধুনিকায়নের উদ্যোগ নিচ্ছে।

ইপিবির একজন কর্মকর্তা বলেন, সঠিকতা নিশ্চিত করা এবং ধারাবাহিকতা নিশ্চিতে একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুসরণ করা হবে।

সাধারণত ইপিবি তার হিসাবের উপর ভিত্তি করে রফতানি তথ্য প্রকাশ করে আসছে। এর ফলে প্রায়শই বাংলাদেশ ব্যাংক এবং জাতীয় রাজস্ব বোর্ডের এনবিআর) করা প্রতিবেদনের পরিসংখ্যানের সঙ্গে উল্লেখযোগ্য পার্থক্য দেখা দেয়।

এই কর্মকর্তা বলেন, ‘বিষয়টি দেরিতে আমাদের নজরে আনার পর সম্প্রতি রফতানির তথ্য সংশোধন করা হয়েছে।’

গত দুই অর্থবছরে ২০ মাসের ব্যবধানে প্রায় ২৩ বিলিয়ন ডলারের রফতানি আয় ভুলভাবে দেখানো হয়েছে। দুই বছরেরও বেশি সময় ধরে রফতানির ভুল তথ্য প্রকাশ করে আসছিল ইপিবি।

এর প্রতিক্রিয়ায় তথ্য সংগ্রহ পদ্ধতি নিয়ে সোমবার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর সঙ্গে মতবিনিময় সভা করে ইপিবি। বৈঠকে বাংলাদেশ ব্যাংক, এনবিআর, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস), ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন (টিটিসি) এবং বাংলাদেশ ফরেন ট্রেড ইনস্টিটিউটের (বিএফটিআই) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বৈঠকে ইপিবি কর্মকর্তারা উল্লেখ করেন, প্রাথমিক রফতানি তথ্য এনবিআর থেকে সংগ্রহ করা হয়, যা ইপিবি, বাংলাদেশ ব্যাংক ও বিবিএস ব্যবহার করে। তবে তথ্য সংগ্রহের ক্ষেত্রে পদ্ধতিগত পার্থক্যের কারণে প্রকাশিত তথ্যে অসঙ্গতি দেখা দিয়েছে। একটি মানসম্মত তথ্য সংগ্রহ প্রক্রিয়া না থাকার কারণে এই সমস্যাটি হয়েছিল।

এসব অসঙ্গতিগুলো সমাধানে ইপিবি শুধু আগের রফতানির তথ্য সংশোধনই করছে না, বরং সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বিত তথ্য প্রকাশের উদ্যোগ নিচ্ছে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল