২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

এলএনজি ও সার আমদানির অনুমোদন

-

অভ্যন্তরীণ চাহিদা মেটাতে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) ও সার আমদানির জন্য বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ প্রস্তাব অনুমোদন করেছে সরকারি ক্রয়-সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটি (এসিসিজিপি)।

বর্তমানে যুক্তরাষ্ট্র সফররত অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদের সভাপতিত্বে বৃহস্পতিবার ভার্চুয়ালি অনুষ্ঠিত সভায় এসব প্রস্তাবে সম্মতি দেয় কমিটি।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ পাবলিক প্রকিউরমেন্ট রুলস ২০০৮-এর আওতায় আন্তর্জাতিক স্পট মার্কেট থেকে দুই কার্গো এলএনজি সংগ্রহের জন্য রাষ্ট্রায়ত্ত পেট্রোবাংলার পক্ষে দুটি প্রস্তাব জমা দেয়।

সুইজারল্যান্ডের টোটাল এনার্জিস গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড ৬৫৭ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ৩৩ লাখ ৬৬ হাজার এমএমবিটিইউ ধারণ ক্ষমতাসম্পন্ন একটি এলএনজি কার্গো সরবরাহ করবে। এসব এলএনজির দাম প্রতিটি এমএমবিটিইউয়ে ১৩.৯৪ ডলার। একই কোম্পানি ৬৪০ কোটি ১৫ লাখ টাকা ব্যয়ে একই পরিমাণের দ্বিতীয় কার্গো সরবরাহ করবে, যার প্রতিটি এমএমবিটিইউর দাম ১৩.৫৭ ডলারের সামান্য কম।

এছাড়া রাশিয়া থেকে ৩০ হাজার মেট্রিক টন এমওপি সার আমদানির জন্য কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাব অনুমোদন করেছে কমিটি। রাষ্ট্রীয় মালিকানাধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) রাশিয়ার জেএসসি ফরেন ইকোনমিক করপোরেশন প্রোডিনটর্গ থেকে মোট ১০৪ কোটি ৩১ লাখ টাকা ব্যয়ে প্রতি মেট্রিক টন ২৮৯ দশমিক ৭৫ ডলারে আমদানি করবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement