২১ অক্টোবর ২০২৪, ৫ কার্তিক ১৪৩০, ১৭ রবিউস সানি ১৪৪৬
`

পাচারের অর্থ ফেরাতে কাজ চলছে : অর্থ উপদেষ্টা

অর্থ উপদেষ্টা সালেহ উদ্দিন আহমেদ - ছবি - ইন্টারনেট

অর্থ উপদেষ্টা সালেহ উদ্দিন আহমেদ বলেছেন, গত দেড় দশক ধরে যে টাকা দেশের বাইরে পাচার হয়েছে, কবে ফেরত আনা সম্ভব হবে তা এখনই বলা যাচ্ছে না। তবে পাচার হওয়া অর্থ ফেরাতে অন্তর্বর্তী সরকার কাজ শুরু করেছে।

আজ রোববার সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

সালেহ উদ্দিন আহমেদ বলেন, ‘বিগত ১৫ বছর ধরে পাচার করা অর্থ কবে ফেরত আনা যাবে, সে প্রশ্নের উত্তর এখনই আমি দিতে পারব না। তবে শুরু হয়েছে, কমিশন গঠনের প্রয়োজন হলে সেটা আলাপ আলোচনার পরে বলা যাবে।’

সচিবালয়ে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত ও সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে কথা বলছিলেন এই উপদেষ্টা।

তিনি বলেন, ‘পাচার হওয়া অর্থ নিয়ে একটি টাস্কফোর্স আছে, গভর্নর এটা নিয়ে কাজ করছেন। তিনি এখন ওয়াশিংটনে গেছেন, আমরাও যাব। সেখান গেলে আরো আলাপ হবে। এরা আমাদের প্রায়োরিটি, কাজ হচ্ছে।’

নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার কবে স্বাভাবিক হতে পারে- এই প্রশ্নের জবাবে উপদেষ্টা বলেন, টিসিবি ছাড়াও বেসরকারি কিছু সংস্থা বাজার নিয়ন্ত্রণে কাজ শুরু করেছে।

আমদানির পর ডিমের বাজারে স্বস্তি এসেছে, কিন্তু সবজির বাজারে এখনো স্বস্তি আসেনি- সাংবাদিকরা এমন কথার পরিপ্রেক্ষিতে অর্থ উপদেষ্টা বলেন, সবজি সিজনাল, সবজির বাজারে স্বস্তি আসবে। সবগুলোতে স্বস্তি আসবে।

তিনি বলেন, বাজারে মানুষ স্বস্তি পাচ্ছে না, আমরা তো চেষ্টা করছি যতটুকু সরবরাহ করা যায়। ওপেন মার্কেটে (খোলা বাজার) আমরা দিচ্ছি, টিসিবি দিচ্ছি, আলাদাভাবে দিচ্ছে। টিসিবি ছাড়াও কৃষি বিপণন করছে। কয়েকটা প্রাইভেট সংস্থা আছে, তারা নিজ উদ্যোগে করছে। ওরা নিজেদের অর্থে করছে, তাদেরও আমরা এনকারেজ (উৎসাহিত) করছি।


আরো সংবাদ



premium cement
নতুন চ্যাম্পিয়ন নিউজিল্যান্ড ডেন্টালের সভাপতি ডা: পরিমল মহাসচিব ডা: কবির বৈষম্যবিরোধী আন্দোলনে আহতদের সাথে স্বাস্থ্য ও তথ্য উপদেষ্টার মতবিনিময় বায়তুল মোকাররমে হামাস প্রধান সিনওয়ারের গায়েবানা নামাজে জানাজা পুঁজিবাজার সংস্কার টাস্কফোর্সের সাথে ডিবিএর বৈঠক আজ মোহাম্মদপুরে ১১ লাখ টাকা ছিনতাইয়ের অভিযোগ মুফতি রেজাউল হককে অব্যাহতি অন্তর্বর্তী সরকারকে সহযোগিতার আহ্বান গণতান্ত্রিক ঐক্যের সাশ্রয়ী মূল্যে দুধ গোশত জোগানে খামারিদের সহায়তা জরুরি স্ত্রীসহ সাবেক মন্ত্রী নুরুজ্জামান ও এমপি ইকবালুরের দেশত্যাগে নিষেধাজ্ঞা বিচারপতিদের অপসারণে সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল পুনর্বহাল

সকল