১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`

বছরে ইঁদুর নষ্ট করছে ৫০০ কোটি টাকার ফসল

জাতীয় ইঁদুর দমন অভিযান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান - ছবি : নয়া দিগন্ত

দেশে প্রতি বছর প্রায় ৫০০ টন পর্যন্ত ধান ও গমের ক্ষতি করে ইঁদুর। যার বাজারমূল্য ৫০০ কোটি টাকা। এছাড়া প্রতি বছর ৫০ হাজার টন গুদামজাত শস্যও ক্ষতিগ্রস্ত হয় ইঁদুরের মাধ্যমে।

আজ বুধবার খামারবাড়ির তুলা উন্নয়ন বোর্ডের হলরুমে আয়োজিত জাতীয় ইঁদুর দমন অভিযান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কৃষি সচিব ড. মোহাম্মদ এমদাদ উল্লাহ মিয়ান।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক ছাইফুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ইঁদুর তিনভাবে মানুষের ক্ষতি করছে উল্লেখ করে অনুষ্ঠানে জানানো হয়, প্রথমত মাঠের কৃষিশস্য খেয়ে ফেলছে, দ্বিতীয়ত গুদামজাত খাদ্যশস্য ভোগ ও কলুষিত করছে, তৃতীয়ত মানুষ এবং পশুপাখির মারাত্নক রোগের জীবাণুও বহন করছে এ ইঁদুর।

অনুষ্ঠানে আরো জানানো হয়, বাংলাদেশের অর্ধেক জমির ফসল ইঁদুরের আক্রমণের শিকার হয়। দেশের শাকসবজি, দানাজাতীয়, মূল জাতীয়, ফলসহ প্রায় সবকিছুই ক্ষতি করে থাকে এ প্রাণী। সংরক্ষিত ফসলেরও শতকরা ২০ ভাগ ক্ষতি করে। তাছাড়া ইঁদুর মুরগির খামারে গর্ত করে, খাবার খেয়ে, ডিম ও ছোট মুরগি খেয়ে প্রতি বছর প্রতিটি খামারের ১৮ হাজার টাকা ক্ষতি করে থাকে। এছাড়া গবাদিপশু ও পোল্ট্রিতে ইঁদুর কমপক্ষে ৪৫টি রোগের বাহক।

ক্ষতি বিবেচনায় বাংলাদেশে কৃষি সম্প্রসারণ অধিদফতর ১৯৮৩ সাল থেকে ইঁদুর দমন অভিযান পরিচালনা করে আসছে। ২০২৩ সালে অভিযান চলাকালীন সময়ে এক কোটি ৫৮ লাখ হাজার ইঁদুর দমন করা হয়েছে। এর ফলে ইঁদুরের হাত থেকে এক লাখ ৬৪ হাজার টন ফসল রক্ষা করা সম্ভব হয়েছে।

এ সময় কৃষি সচিব এমদাদ উল্লাহ মিয়ান বলেন, ‘ইঁদুর নিধনের প্রযুক্তিগুলো সবার দোড়গোড়ায় পৌঁছে দিতে হবে। সেগুলোর ব্যবহার নিশ্চিত করতে হবে। সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার আহ্বান জানান তিনি।’

তিনি বলেন, ‘প্রয়োজনে ইঁদুর নিধন ও সেটির সঠিক ব্যবস্থাপনায় প্রকল্প নেয়া যেতে পারে।’

অনুষ্ঠানে বক্তারা আ জানান, ফসলের একটি বড় অংশ ইঁদুর দ্বারা নষ্ট হয়। মাঠ ফসলে গড়ে পাঁচ থেকে সাত শতাংশ এবং গুদামজাত শস্য গড়ে তিন থেকে পাঁচ শতাংশ ক্ষতি করে। ইঁদুর প্রতি বছর যে পরিমাণ খাদ্যশস্য নষ্ট করে তা দিয়ে ৫০-৬০ লাখ লোকের এক বছরের খাবার যোগান দেয়া সম্ভব।

ইঁদুর শুধুমাত্র ফসল ও খাদ্যশস্যই নষ্ট করে তা নয় এরা রাস্তাঘাট, বাঁধ, সেচ নালা ও রেল লাইনে গর্ত খুঁড়ে দেশের অবকাঠামোর বিপর্যয় ঘটিয়ে উন্নয়ন ব্যয় বৃদ্ধি করে।

বক্তারা বলেন, সমন্বিত ইঁদুর দমন ব্যবস্থাপনার মাধ্যমে সফলভাবে ইঁদুর দমন করতে হবে। ইঁদুর দমনের লাগসই প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণে কৃষি বিজ্ঞানী ও সম্প্রসারণ কর্মকর্তাদের নিরলস প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। এছাড়া জেলা উপজেলায় ইঁদুর দমনে বাজেট বাড়াতে হবে।

অনুষ্ঠানে আলোচনা শেষে ২০২৩ সালের জাতীয় ইঁদুর দমন অভিযানের পুরস্কার প্রদান করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
অবৈধ অনুপ্রবেশ করে ইলিশ শিকার, ২ ভারতীয় ট্রলারসহ ৩১ জেলে আটক ফ্যাসিবাদ গণতন্ত্র শব্দটিকে গুম করেছে : সলিমুল্লাহ খান বিয়ানীবাজার সীমান্ত থেকে যুবলীগ নেতা আটক সিআইডি প্রধান হলেন মতিউর রহমান শেখ মার্কিন ঘাঁটি ও যুদ্ধজাহাজ লক্ষ্যবস্তু করার ঘোষণা ইরাকি মিলিশিয়াদের নাইক্ষ‍্যংছড়ি সীমান্তে গভীর রাতে এলো গোলাগুলির বিকট শব্দ রহস্যময় কালো বলে সয়লাব, সিডনির সৈকত বন্ধ ঘোষণা ইউক্রেনের ‘বিজয় পরিকল্পনা’ প্রকাশ করলেন জেলেনস্কি জম্মু ও কাশ্মিরের মুখ্যমন্ত্রী হলেন ওমর আবদুল্লাহ সিলেটে বিজিবির হাতে অর্ধকোটি টাকার চোরাই মাল জব্দ সাভারে ট্যানারির সিইটিপি পরিদর্শনে বিশ্বব্যাংকের পর্যবেক্ষক দল

সকল