২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ড. ইউনূসের সাথে ইউএনএইচসিআর ও আইএলও প্রধানের সাক্ষাৎ

- ছবি : বাসস

প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সাথে বৃহস্পতিবার এখানে একটি হোটেলে জাতিসঙ্ঘের শরণার্থীবিষয়ক হাইকমিশন (ইউএনএইচসিআর) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) প্রধানদ্বয় সাক্ষাৎ করেছেন।

জাতিসঙ্ঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর)-এর হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি প্রধান উপদেষ্টার সাথে রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা করেন।

গ্র্যান্ডি সঙ্কট মোকাবিলায় একটি নতুন পদ্ধতির আহ্বান জানিয়ে বলেন, বাংলাদেশের আশ্রয় শিবিরে থাকা দশ লাখেরও বেশি রোহিঙ্গার দুর্দশা অবসানে আন্তর্জাতিক সম্প্রদায়ের আরো বেশি কিছু করা উচিত।

তিনি বলেন, অধ্যাপক ইউনূস বাংলাদেশের নতুন নেতা হিসেবে দায়িত্ব গ্রহণ করায় রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিশ্বব্যাপী আগ্রহ বেড়েছে। তিনি আশা প্রকাশ করেন যে রোহিঙ্গাদের মানবিক সহায়তায় আরো অর্থায়ন হবে।

’বিশ্বব্যাংকের ৭০০ মিলিয়ন ডলার একটি ভালো সূচনা বিন্দু’ উল্লেখ করে তিনি বলেন, জাতিসঙ্ঘ রোহিঙ্গা শিশুদের শিক্ষার জন্য আরো সহায়তা করতে প্রস্তুত রয়েছে।

অধ্যাপক ইউনূস সঙ্কটের দ্রুত সমাধান খুঁজে বের করার এবং বাংলাদেশের আশ্রয় শিবিরে বেড়ে ওঠা লাখ লাখ রোহিঙ্গা শিশুর ভবিষ্যতের জন্য আরো বেশি কিছু করার ওপর জোর দেন।

তিনি বলেন, ’খুব দেরি হওয়ার আগেই আমাদের এর সমাধান করতে হবে। আমাদের একটি সমাধান খুঁজে বের করতে হবে।’

আইএলও মহাপরিচালক গিলবার্ট হুংবোও বৃহস্পতিবার পরে একটি হোটেলে প্রধান উপদেষ্টার সাথে সাক্ষাৎ করেন।
হুংবো বাংলাদেশে আইএলও কনভেনশন বাস্তবায়নের জন্য অন্তর্র্বতী সরকারের পদক্ষেপে জাতিসঙ্ঘের শ্রম সংস্থার সহায়তার প্রস্তাব দিয়ে বলেন, ’আমরা আপনার সহায়তায় প্রস্তত আছি।’

তিনি বলেন, ’যদিও কখনো’ প্রয়োজন হয় আইএলও তার আহ্বানে সাড়া দেবে।

প্রধান উপদেষ্টা বলেন, শ্রম সংস্কার তার সরকারের একটি শীর্ষ অগ্রাধিকার। কেননা তার সরকার এটিকে বাংলাদেশকে বিশ্বমানের উৎপাদনকেন্দ্রে পরিণত করার মূল বিষয় হিসেবে দেখে।

প্রফেসর ইউনূস শ্রম সমস্যা নিরসন বাংলাদেশের জন্য অধিক বৈদেশিক মুদ্রা আয়ের সুযোগ করে দেবে উল্লেখ করে বলেন, ’আমরা এ বিষয়ে খুবই আন্তরিক।’ সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
আবেদনের যোগ্যতা না থাকলেও তিনি রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক! চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে সড়ক দুর্ঘটনায় ৩ পুলিশ অফিসারসহ আহত ৪ যৌক্তিক সময়ের মধ্যে প্রয়োজনীয় সংস্কার করে নির্বাচিত প্রতিনিধির কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে দ্রুত নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে : মির্জা ফখরুল এলো শরৎ জেনারেল এরশাদ ও রাষ্ট্রধর্ম নিয়ে যুক্তিতর্ক সমন্বয়কদের রাজনৈতিক দল প্রসঙ্গে চৌদ্দগ্রামে বিপুল পরিমাণ অস্ত্রসহ যুবলীগ নেতা গ্রেফতার শিবির নেতা-কর্মীদের ক্যাম্পাসে ইসলামের সুমহান আদর্শ তুলে ধরতে হবে : কেন্দ্রীয় সভাপতি সঙ্কট উত্তরণে সামরিক সদস্যদের কাজে লাগানো সংস্কার-নির্বাচন নিয়ে কোনো অস্পষ্টতা নেই

সকল