২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতকে ইলিশ দেয়া নিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের নতুন সিদ্ধান্ত

- ছবি - ইন্টারনেট

আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে তিন হাজার টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়। তবে সে সিদ্ধান্ত থেকে এখন সরে এসেছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ভারতে দুই হাজার ৪২০ টন ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়েছে। ৪৯টি প্রতিষ্ঠানকে এই অনুমতি দিয়েছে। এর মধ্যে ৪৮টি প্রতিষ্ঠান ৫০ টন করে দুই হাজার চার শ’ টন আর একটি প্রতিষ্ঠান ২০ টন ইলিশ রফতানি করবে। আগামী ১২ অক্টোবর পর্যন্ত এই ইলিশ রফতানি চলবে।

বুধবার বাণিজ্য মন্ত্রণালয় থেকে আমদানি ও রফতানি নিয়ন্ত্রকের প্রধান নিয়ন্ত্রককে চিঠি দিয়ে নতুন এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

ইলিশ রফতানির অনুমতি পাওয়ার জন্য আবেদনের শেষ সময় ছিল গত সোমবার দুপুর ১২টা পর্যন্ত। নতুন ও পুরোনো সব আবেদনপত্র এবং এর সাথে সম্পর্কিত কাগজপত্র যাচাই-বাছাই করে ইলিশ রফতানির চূড়ান্ত অনুমোদন দেয়া হয়। এর বিপরীতে দেয়া হয় আটটি শর্ত। এতে বলা হয়েছে, অনুমতির মেয়াদ কার্যকর থাকবে আগামী ১২ অক্টোবর পর্যন্ত।

যেসব শর্ত দিয়ে প্রতিবছর ইলিশ রফতানির অনুমতি দেয়া হয়, এবারো সেগুলোই রাখা হয়েছে। শর্তগুলো হচ্ছে বিদ্যমান রফতানিনীতির বিধিবিধান মানা, শুল্ক কর্তৃপক্ষের মাধ্যমে ইলিশের কায়িক পরীক্ষা করানো এবং প্রতিটি চালান (কনসাইনমেন্ট) শেষে রফতানিসংক্রান্ত কাগজপত্র বাণিজ্য মন্ত্রণালয়ে দাখিল করা।

এছাড়া অনুমোদিত পরিমাণের চেয়ে বেশি ইলিশ রফতানি না করা, অনুমতি কোনোভাবেই হস্তান্তর না করা এবং অনুমোদিত রফতানিকারক ছাড়া ঠিকায় রফতানি না করার শর্তও থাকছে। বলা হয়েছে, সরকার যেকোনো সময় রফতানি বন্ধ করতে পারবে। সবসময়ই এসব শর্ত থাকে।

এদিকে গত ১১ আগস্ট মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতার বলেছিলেন, ‘দেশবাসী ইলিশ পাবে না, আর বিদেশে রফতানি হবে, এটা হতে পারে না। আগে দেশকে গুরুত্ব দিতে হবে। এরপর রফতানি করা হবে।’

পরদিন ২২ সেপ্টেম্বর অর্থ ও বাণিজ্য উপদেষ্টা সালেহউদ্দিন আহমেদ সাংবাদিকদের জানান, বৃহত্তর স্বার্থে এবং সর্বোচ্চ মহলের সিদ্ধান্তে ভারতে ইলিশ মাছ রফতানি করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
কানপুর টেস্টে খেলা শুরু ১১টায় ভেজা আউটফিল্ড, কানপুর টেস্টে টসে বিলম্ব ডেঙ্গু রোগীর ৫০ ভাগ ঢাকার, এরপরেই রয়েছে চট্টগ্রাম-বরিশাল মুলাদীতে নদীগর্ভে হারিয়ে যাচ্ছে ৪টি গ্রামসহ শতশত ঘরবাড়ি ইউক্রেনকে ৮০০ কোটি ডলার সাহায্য দেয়ার ঘোষণা যুক্তরাষ্ট্রের বিদেশের মাটিতে শেষ টেস্টে সাকিবকে সংবর্ধনা দেবে ভারত বান্দরবানের পর্যটন শিল্প আবারো ঘুরে দাঁড়াবে, প্রত্যাশায় ব্যবসায়ীরা বিপিএল নিয়ে মিলল সুখবর, আসছে নতুন ৩ দল অন্তর্বর্তী সরকারের প্রতি পূর্ণ সমর্থন জাতিসঙ্ঘ মহাসচিবের সন্তানের মঙ্গলকামনায় কোলে নিয়ে ‘ডুব’! বিহারে মৃত্যু ৩৭ শিশুসহ ৪৬ জনের পরমাণু হামলার হুঁশিয়ারি পুতিনের

সকল