২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাজনৈতিক অস্থিরতায় বাংলাদেশের প্রবৃদ্ধি কমাতে পারে : পূর্বাভাস এডিবির

- সংগৃহীত

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসা-বাণিজ্য বিঘ্নিত হওয়ায় বাংলাদেশের চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪-২০২৫ অর্থবছরে পাঁচ দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি হতে পারে, যা সংস্থাটির আগের পূর্বাভাসের চেয়ে কম।

এর আগে, গত এপ্রিলের পূর্বাভাসে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছয় দশমিক ছয় শতাংশ হবে বলে জানিয়েছিল ম্যানিলাভিত্তিক বহুপক্ষীয় ঋণদাতা সংস্থাটি।

এডিবি বলছে, সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ও বন্যা বিবেচনায় নিয়ে চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো হয়েছে।

রাজস্ব ও আর্থিক নীতিগুলো কঠোর থাকবে বলে প্রতিবেদনে আশা করা হচ্ছে, তবে ক্রয় ও বিনিয়োগ আরও কমতে পারে। নেতিবাচক ঝুঁকি থাকায় সামষ্টিক অর্থনীতির পূর্বাভাস অত্যন্ত অনিশ্চিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রাথমিকভাবে এই ঝুঁকিগুলো চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা, ভঙ্গুর আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও আর্থিক খাতে দুর্বলতা থেকে সৃষ্টি হয়েছে।’
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ব্যাংকে তারল্য সঙ্কট ও খেলাপি ঋণ 'ছাত্র-জনতার ঐক্য নষ্ট করার জন্য একটি গোষ্ঠী ষড়যন্ত্র করছে' ঢাকা বিশ্ববিদ্যালয়ে সিরাত মাহফিল, বিতর্ক কেন লোহার খাঁচা থেকে রাজ সিংহাসন সৎ মানুষরাই জামায়াতের রাজনীতির সাথে সম্পৃক্ত : ড. মাসুদ অটিজম প্রতিরোধে করণীয় সকল ভেদাভেদ ভুলে দ্বীন কায়েমে ঐক্যবদ্ধ হতে হবে : রফিকুল ইসলাম খান চাকরিতে বঞ্চিতদের প্রতিকার পেতে আবেদন করার পরামর্শ জনপ্রশাসন মন্ত্রণালয়ের ৭০ দিন পর খুলল আবাসিক হল, গণরুম বন্ধের ঘোষণা বেরোবি ভিসির তুরাবের হত্যাকারী ওসিকে ছেড়ে দেয়ায় পুলিশ সুপার ও ওসির প্রত্যাহার দাবি পূজা উদযাপনে সর্বোচ্চ সতর্কাবস্থায় থাকবে পুলিশ : ডিএমপি কমিশনার

সকল