২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাজনৈতিক অস্থিরতায় বাংলাদেশের প্রবৃদ্ধি কমাতে পারে : পূর্বাভাস এডিবির

- সংগৃহীত

সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতার কারণে ব্যবসা-বাণিজ্য বিঘ্নিত হওয়ায় বাংলাদেশের চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধি কমবে বলে পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

বুধবার সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪-২০২৫ অর্থবছরে পাঁচ দশমিক এক শতাংশ প্রবৃদ্ধি হতে পারে, যা সংস্থাটির আগের পূর্বাভাসের চেয়ে কম।

এর আগে, গত এপ্রিলের পূর্বাভাসে বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ছয় দশমিক ছয় শতাংশ হবে বলে জানিয়েছিল ম্যানিলাভিত্তিক বহুপক্ষীয় ঋণদাতা সংস্থাটি।

এডিবি বলছে, সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ও বন্যা বিবেচনায় নিয়ে চলতি অর্থবছরে বাংলাদেশের জিডিপি প্রবৃদ্ধির পূর্বাভাস কমানো হয়েছে।

রাজস্ব ও আর্থিক নীতিগুলো কঠোর থাকবে বলে প্রতিবেদনে আশা করা হচ্ছে, তবে ক্রয় ও বিনিয়োগ আরও কমতে পারে। নেতিবাচক ঝুঁকি থাকায় সামষ্টিক অর্থনীতির পূর্বাভাস অত্যন্ত অনিশ্চিত।

প্রতিবেদনে বলা হয়েছে, ‘প্রাথমিকভাবে এই ঝুঁকিগুলো চলমান রাজনৈতিক অস্থিতিশীলতা, ভঙ্গুর আইন-শৃঙ্খলা পরিস্থিতি ও আর্থিক খাতে দুর্বলতা থেকে সৃষ্টি হয়েছে।’
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
প্রধান উপদেষ্টার সfথে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ চাটমোহরে গৃহবধূর সাথে আপত্তিকর অবস্থায় জনতার হাতে এসআই আটক সাবেক আইনমন্ত্রী-সাবেক অ্যাটর্নি জেনারেল-তাপসসহ ৪০ জনের বিরুদ্ধে মামলা ‘খালেদা জিয়া: এ বায়োগ্রাফি অব ডেমোক্রেসি’ গ্রন্থের মোড়ক উন্মোচন হিলি স্থলবন্দরে ভারত থেকে আবারো আলু আমদানি শুরু শেখ হাসিনাকে কি বাংলাদেশের হাতে তুলে দেবে ভারত? আরো ২ মামলায় গ্রেফতার দেখানো হলো আনিসুল, সালমান, দীপু মনি ও পলককে ২৪ ঘণ্টার ব্যবধানে কথিত জমাতুল আনসার সদস্যদের জামিন বাতিল তথ্য সংশোধন ও সংযোজনের জন্য বৈষম্যবিরোধী আন্দোলনে শহীদদের খসড়া তালিকা প্রকাশ এক দিনের ব্যবধানে আবারো বাড়ল স্বর্ণের দাম অন্তর্বর্তী সরকারের প্রয়োজনে সহায়তা দিতে প্রস্তুত জাপান : রাষ্ট্রদূত

সকল