১৫ সেপ্টেম্বর ২০২৪, ৩১ ভাদ্র ১৪৩১, ১১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বন্যার্তদের মাঝে ত্রাণমগ্রী ও অর্থ সহায়তা দিচ্ছে রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশন

বন্যার্তদের মাঝে ত্রাণমগ্রী ও অর্থ সহায়তা দিচ্ছে রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশন - ছবি : সংগৃহীত

দেশের বিভিন্ন জেলায় ভয়াবহ বন্যা শুরু হওয়ার পর থেকেই বন্যার্তের মাঝে ত্রাণসামগ্রী ও নগদ অর্থ সহায়তা দিচ্ছে রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশন।

জামি'আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার শিক্ষক ও রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশনের অন্যতম কেন্দ্রীয় সমন্বয়ক মুফতী শফীক সালমান কাশিয়ানী জানিয়েছেন, তাদের ফাউন্ডেশন এ পর্যন্ত ফেনী, নোয়াখালী, লক্ষীপুর, কুমিল্লাসহ দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় এলাকার বন্যার্তদের মাঝে ইতোমধ্যে প্রায় ২৮ লাখ টাকার ত্রাণসামগ্রী বিতরণ করেছে। এ ছাড়াও বন্যা পরিস্থিতি স্বাভাবিক হলে ক্ষতিগ্রস্তদের পূনর্বাসনের জন্য ৫০ লাখ টাকা অর্থ সহায়তা দেয়ারও ঘোষণা দিয়েছে তারা।

মুফতী শফীক সালমান কাশিয়ানী জানিয়েছেন, রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশন বন্যার্তদের মাঝে পর্যায়ক্রমে তিন ধাপে কাজ করছে। প্রাথমিকভাবে কুমিল্লা জেলার মনোহরগঞ্জ, নাঙ্গলকোট, নোয়াখালীজেলার সুবর্ণচর ও ফেনী জেলার শর্শদী, ফুলগাজী এলাকার পাঁচটি স্পটে গত ২৫ আগষ্ট রোববার সর্বমোট ১ হাজার ৭০০ পরিবারে ভালোবাসা প্যাকেজ নামে শুকনো খাবার ও প্রয়োজনীয় সামগ্রীসহ নগদ অর্থ বিতরণ করেছে। যার অর্থ মূল্য প্রায় ১৩ লাখ টাকা।

দ্বিতীয় ধাপে লক্ষ্মীপুর জেলার চন্দ্রগঞ্জ উপজেলার দিঘলী বাজার, দাসের হাট রোড, রতনের খেইল, কমলনগর উপজেলার চরকাদিরা, ফেনী জেলার সদর থানা, ছাগলনাইয়া, ফুলগাজী, শর্শদী ও কুমিল্লা জেলার মনোহরগঞ্জ উপজেলার ভুগই, বাকরা, বরল্লা, উলুপাড়া, কাটুনীপাড়া, সিংযোয়াড়ী, কাওলীপাড়া, হাতীমরা ও কৈয়ারপাড়ার প্রায় ১ হাজার পরিবারের মাঝে চাল, ডাল, আলু, পেঁয়াজ, রসুন, তেল, মরিচ গুঁড়া, হুলুদ গুঁড়া, চিড়া,চিনি, গুড়, খেজুর, বিস্কুট , স্যালাইন, মশার কয়েল, গ্যাস লাইট, ইত্যাদি খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। যার অর্থ মূল্য প্রায় ১৫ লাখ টাকা। রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশনের কেন্দ্রীয় দায়িত্বশীল ও রাবেতা সদস্যগণ গত ২৮ আগষ্ট বুধবার রাতে রওয়ানা হয়ে বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ এসব কাজ সম্পন্ন করেন।

এ ছাড়াও ১ সেপ্টেম্বর রোববার দ্বিতীয় ধাপের অংশ হিসাবে রাবেতা সদস্যরা নোয়াখালী জেলার চৌমুহনী এলাকার বিভিন্ন গ্রামে প্রায় এক হাজার পরিবারের মাঝে খাবার (বিরিয়ানি) রান্না করে বিতরণ করেছেন।

আর তৃতীয় ধাপে ১ হাজার পরিবার, মসজিদ-মাদ্রাসা ও আশ্রয়কেন্দ্রগুলোতে পুনর্বাসনে সহযোগিতা করা। এতে পরিবার প্রতি সর্বনিম্ন পাঁচ হাজার টাকা করে সর্বমোট ৫০ লাখ টাকা প্রদান করা হবে। রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশনের পূনর্বাসন কাজে সবাইকে সহযোগিতা করার আহ্বান জানিয়েছেন জামি'আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসার দায়িত্বশীলরা।

উল্লেখ্য, জামি'আ রাহমানিয়া আরাবিয়া মাদরাসায় শিক্ষাসমাপনকারী আলেমদের সমন্বয়ে গঠিত রাবেতায়ে আবনায় রাহমানিয়ার একটি সেবামূলক প্রতিষ্ঠান হলো রাবেতা খিদমতে খালক ফাউন্ডেশন। ২০১৩ সাল থেকে জামি'আ রহমানিয়া আরাবিয়ার শাইখুল হাদীস ও প্রধান মুফতী আল্লামা মনসূরুল হক ও প্রিন্সিপাল মাওলানা হিফযুর রহমান মুমিনপুরীর সরাসরি নির্দেশনায় দেশের দুর্যোগপূর্ণ মুহূর্তগুলোতে নিরবিচ্ছন্নভাবে নামে বেনামে বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে এ ফাউন্ডেশন।

বিশেষ করে ২০১৩ সালের মে মাসের ৫ ও ৬ তারিখ শাপলা চত্বরে শহীদ পরিবার ও আহতদের মাঝে, রোহিঙ্গা শরণার্থী ক্যাম্পে ও প্রত্যন্ত অঞ্চলের প্রান্তিক মানুষদের সংকটে সর্বদাই পাশে দাঁড়িয়েছে এ ফাউন্ডেশন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement

সকল