২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`
পূর্ণ শক্তিতে আছড়ে পড়ে ভারতের উড়িষ্যায়

স্থলভাগে আঘাতের পর গতি কমল ঘূর্ণিঝড় দানার

স্থলভাগে আঘাতের পর গতি কমল ঘূর্ণিঝড় দানার - সংগৃহীত

ঘূর্ণিঝড় দানার স্থলভাগে আঘাত হানার প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে। ভারতীয় সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১১টা নাগাদ স্থলভাগে ঢুকতে শুরু করে ঘূর্ণিঝড়টি। সারা রাত ধরে সেই প্রক্রিয়া চলে।

শুক্রবার ভোরে স্থলভাগ অতিক্রম করেছে ঘূর্ণিঝড়ের ‘লেজ’ অর্থাৎ শেষ অংশ। স্থলভাগে আছড়ে পড়ার সময় ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপকূলে ঝড়ের সর্বোচ্চ গতি ছিল ঘণ্টায় ১২০ কিলোমিটার। তবে সকালে স্থলভাগে আঘাত হানার প্রক্রিয়া শেষ হওয়ার পর গতি কিছুটা কমেছে। বর্তমানে উপকূল এলাকায় ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার বেগে ঝড় বইছে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া দফতর।

তবে এখনো এই ঘূর্ণিঝড় ‘তীব্র’ আকারে রয়েছে। দুপুরের মধ্যে তা আরো কিছুটা শক্তিক্ষয় করে সাধারণ হবে।

উড়িষ্যার ভিতরকণিকা এবং ধামারার মধ্যবর্তী হাবালিখাটি নেচার ক্যাম্পের কাছে স্থলভাগে আছড়ে পড়ে ‘দানা’।

আবহাওয়া অফিস জানিয়েছে, ভারতীয় সময় রাত দেড়টার পর থেকে ঘূর্ণিঝড়ের কেন্দ্রীয় অংশ স্থলভাগ অতিক্রম করেছে। সকাল সাড়ে ৭টার পরে ‘লেজের’ অংশও স্থলভাগে ঢুকে পড়েছে পুরোপুরি। বর্তমানে ঘূর্ণিঝড়ের অবস্থান হাবালিখাটি থেকে ৫০ কিলোমিটার উত্তর উত্তর-পশ্চিমে। পারাদীপের রাডার থেকে ঘূর্ণিঝড়ের পরিস্থিতির দিকে অনবরত নজর রাখা হচ্ছে। এরপর আরো শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়টি নিম্নচাপে পরিণত হবে। তারপর দক্ষিণ-পশ্চিম দিকে বাঁক নিতে পারে।

ঘূর্ণিঝড়ের প্রভাব কলকাতায় তেমন পড়েনি। বলা হয়েছিল, এর প্রভাবে কলকাতা এবং সংলগ্ন এলাকায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। তবে তেমন কিছু দেখা যায়নি। রাতের দিকে ঝোড়ো হাওয়ার বেগ কিছুটা বেড়েছিল। বৃষ্টিও তুলনামূলক কম হয়েছে কলকাতায়।

ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছিল, পশ্চিমবঙ্গে ঘূর্ণিঝড়ের সবচেয়ে বেশি প্রভাব পড়তে পারে পূর্ব মেদিনীপুরে। সেই অনুযায়ী আগে থেকেই দিঘা, মন্দারমণির মতো এলাকা পর্যটকশূন্য করা হয়েছিল। ঢেউয়ের উচ্চতাও স্বাভাবিকের চেয়ে অনেক বেশি থাকবে বলে জানিয়েছিলেন কর্মকর্তারা। পশ্চিমবঙ্গের উপকূলে রাত থেকে ঝড় চলেছে। গতি ছিল ১০০ কিলোমিটারের বেশি। দানার প্রভাবে শুক্রবার পর্যন্ত কলকাতা, উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি রয়েছে। দুই মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় শনিবার পর্যন্ত ভারী বৃষ্টি চলতে পারে।
সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ



premium cement
তুরস্কের অভিযানে ২৭ সিরীয় নাগরিক নিহত ছিনতাইয়ের অভিযোগে আটক পুলিশ কনস্টেবলকে গণপিটুনির পর থানায় হস্তান্তর চুয়াডাঙ্গার মহিলা লীগের নেত্রী অস্ত্রসহ আটক রাজনীতির বাইরে থেকে আসা সংস্কারের বাস্তবতার সাথে অনেক অমিল থাকে : গয়েশ্বর মাগুরায় আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত ‘মুক্তিযুদ্ধের ইতিহাস কোনো দলের একক নয়’ ইন্দোনেশিয়া উপকূল থেকে দেড় শতাধিক রোহিঙ্গা উদ্বাস্তু উদ্ধার : জাতিসঙ্ঘ লেবাননে ইসরাইলি বিমান হামলায় ৩ গণমাধ্যমকর্মী নিহত ‘বিপ্লব সংবিধান মেনে হয় না’ ভারত-নিয়ন্ত্রিত কাশ্মিরে সেনাবাহিনীর গাড়িতে হামলা, নিহত ৪ অস্ট্রেলিয়া থেকে দেশের পথে মির্জা ফখরুল

সকল