২৫ অক্টোবর ২০২৪, ৯ কার্তিক ১৪৩১, ২১ রবিউস সানি ১৪৪৬
`

উড়িষ্যায় আঘাত হানছে 'দানা'

উড়িষ্যায় আঘাত হানছে 'দানা' - ছবি : সংগৃহীত

পূর্ণ শক্তিতে ভারতের উড়িষ্যা রাজ্যে আছড়ে পড়েছে ঘূর্ণিঝড় ‘দানা’। ‘প্রবল’ আকারেই তার ‘আছড়ে পড়া’ হয়েছে। পশ্চিমবঙ্গের আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বৃহস্পতিবার রাত ১১টা ১২ মিনিটে ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে।

আবহাওয়ার খবরে বলা হয়, উড়িষ্যার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যবর্তী স্থানে স্থলভাগ অতিক্রম করছে ঘূর্ণিঝড়ের সামনের অংশ। এই সময় ঝড়ের গতিবেগ ঘণ্টায় ১০০ থেকে ১১০ কিলোমিটার। সর্বোচ্চ গতি রয়েছে ১২০ কিলোমিটার। শুক্রবার সকাল পর্যন্ত এই 'ল্যান্ডফল' প্রক্রিয়া চলবে। প্রক্রিয়া সম্পূর্ণ হতে তিন থেকে চার ঘণ্টা লাগবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।‌

'ল্যান্ডফল' প্রক্রিয়া শুরু হওয়ার পর ঝড়ের দাপট আরো বেড়ে গেছে উড়িষ্যায়। পশ্চিমবঙ্গের উপকূলেও ঝড়বৃষ্টি হচ্ছে। তবে রাত পর্যন্ত কলকাতায় তেমন কোনো প্রভাব দেখা যায়নি।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছিল, ‘দানা’র প্রভাবে কলকাতায় হাওয়ার সর্বোচ্চ গতি হতে পারে ঘণ্টায় ৮০ কিলোমিটার। কিন্তু উড়িষ্যায় ঘূর্ণিঝড় আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হলেও কলকাতায় রাত পর্যন্ত তেমন কোনো প্রভাব দেখা যায়নি। মাঝেমাঝে বিক্ষিপ্ত ভাবে ঝিরঝিরে বৃষ্টি হচ্ছে শহরে। পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনার উপকূলে অবশ্য রাতেও ঝড়বৃষ্টি চলছে।

 


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা চীন, রাশিয়া ও ইরানের লেবানন-গাজায় সংঘাত নিরসনে কাতারি কর্মকর্তাদের সাথে বৈঠক ব্লিংকেনের স্থলভাগে আঘাতের পর গতি কমল ঘূর্ণিঝড় দানার ব্রিক্স সম্মেলনে উঠে আসছে ভূ-রাজনৈতিক আকাঙ্ক্ষা ও পাশ্চাত্যের সাথে প্রতিদ্বন্দ্বিতা ঘূর্ণিঝড় দানা : যেসব জেলায় জলোচ্ছ্বাসের আশঙ্কা ফিলিপাইনে ঘূর্ণিঝড় ট্রামির আঘাতে কমপক্ষে ২৬ জনের মৃত্যু ফিলিস্তিনিদের জন্য আরো সাড়ে ১৩ কোটি ডলারের সহায়তা ঘোষণা যুক্তরাষ্ট্রের ঘূর্ণিঝড় দানা : সবশেষ যা জানাল আবহাওয়া অফিস ইসরাইলি সৈন্য প্রত্যাহার হলে যুদ্ধবিরতিতে রাজি হামাস রাষ্ট্রপতির অপসারণে কি সাংবিধানিক শূন্যতা সৃষ্টি হবে? কাশ্মিরে ভারতের ২ সৈন্য নিহত

সকল