২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

প্রবল হয়ে উঠছে ঘূর্ণিঝড় ‘দানা’

- ছবি : বিবিসি

যত সময় গড়াচ্ছে ততই প্রবল হয়ে উঠছে ঘূর্ণিঝড় ‘দানা’। বাংলাদেশের সমুদ্রবন্দর থেকে এর দূরত্বও ক্রমশ কমে আসছে। ধারণা করা হচ্ছে, প্রবল শক্তি নিয়ে ঘূর্ণিঝড়টি আজ (বৃহস্পতিবার) রাতে উপকূলে আঘাত হানতে পারে।

বাংলাদেশের আবহাওয়া অধিদফতর বলছে, এখন পর্যন্ত ঘূর্ণিঝড়ের যে গতি-প্রকৃতি, তাতে এর আছড়ে পড়ার সম্ভাব্য এলাকা উড়িষ্যার উপকূল।

এর প্রভাব পড়তে পারে ভারতের পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও বরিশালের বিভিন্ন এলাকায়।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিকের স্বাক্ষরিত বিশেষ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঘূর্ণিঝড়টির অগ্রবর্তী অংশের প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং এর অদূরবর্তী দ্বীপ ও চরগুলোর ওপর দিয়ে দমকা বা ঝোড়ো হাওয়াসহ ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতি ভারী (৮৯ মিমি) বৃষ্টি হতে পারে।

প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের ৬৪ কিমি এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৯০ কিমি, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ঘণ্টায় ১১০ কিমি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। প্রবল ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটবর্তী এলাকায় সাগর খুবই উত্তাল রয়েছে।

গত মঙ্গলবার বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছিল। এরপর গতকাল বুধবার তা ঘূর্ণিঝড়ে পরিণত হয়। এর প্রভাবে ঢাকাসহ উপকূলীয় বিভিন্ন এলাকার দুপুরের পর থেকে বৃষ্টি ঝরেছে।

দুর্যোগের শঙ্কায় ইতোমধ্যে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সঙ্কেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে দ্রুত নিরাপদ আশ্রয়ে চলে যেতে বলা হয়েছে। উপকূলীয় বিভিন্ন জেলায় সতর্ক ব্যবস্থা নেয়া হয়েছে।

উল্লেখ্য, সাইক্লোন-সংক্রান্ত আঞ্চলিক সংস্থা এসকাপের তালিকা অনুযায়ী, এ অঞ্চলের ঘূর্ণিঝড়ের নাম দেয়া হয় ‘দানা’। এটা কাতারের দেয়া নাম, যার অর্থ অতি সুন্দর ও মূল্যবান মুক্তা। সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সাকিবের বিকল্প নয়, নিজের নামেই পরিচিত হতে চান মিরাজ দানার প্রভাবে পাইকগাছায় বেড়িবাঁধ ভেঙে প্লাবিত হওয়ার আশঙ্কা ঘূর্ণিঝড় 'দানা'র প্রভাবে উপকূলীয় ১৪ জেলা প্লাবিত হওয়ার শঙ্কা জেলা ও মহানগরী জামায়াত আমিরদের নাম ঘোষণা যেভাবে ঘূর্ণিঝড় ‘দানা’র নামকরণ সিরাজগঞ্জে বৈষম্যবিরোধী শিক্ষার্থীদের আনন্দ মিছিল ঘূর্ণিঝড় ‘দানা’ নিয়ে সর্বশেষ যা জানা যাচ্ছে ঘূর্ণিঝড় দানা : রাঙ্গাবালী ও পায়রা বন্দর এলাকায় বৃষ্টি ও দমকা হাওয়া কুয়াকাটায় ঘূর্ণিঝড় দানার আঘাতে ঘরবাড়ি বিধ্বস্ত দানার প্রভাবে ভান্ডারিয়ায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, প্রস্তুত ৫২ আশ্রয়কেন্দ্র বেতাগীতে ঘূর্ণিঝড় দানায় কৃষকের মৃত্যু

সকল