২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

আজ দুপুরে আঘাত হানবে 'দানা'

আজ দুপুরে আঘাত হানবে 'দানা' - ছবি : সংগৃহীত

ঘূর্ণিঝড় 'দানা' আজ বৃহস্পতিবার দুপুর ১২টার পর থেকে আগামীকাল শুক্রবার ২৫ অক্টোবর সকাল ৬টার মধ্যে তীব্র ঘূর্ণিঝড় হিসাবে স্থল ভাগে আঘাত করার প্রবল আশঙ্কা করা যাচ্ছে। জলবায়ু বিশেষজ্ঞ মোস্তফা কামাল পলাশ দানার ১৪ নম্বর আপডেটে বাংলাদেশ সময় ভোররাত ৩টায় এ তথ্য জানিয়েছেন।

পলাশ জানান, ভারতীয় আবহাওয়া অধিদফতরের ওড়িশা রাজ্যে অবস্থিত রাডার থেকে প্রাপ্ত চিত্রে দেখা যাচ্ছে ঘূর্ণিঝড় 'দানা'র কারণে যে ঘূর্ণ্যমান মেঘের সৃষ্টি হচ্ছে, তার অগ্রবর্তী অংশ ওড়িশা রাজ্যের উপকূল এ পৌঁছে গেছে।

তিনি আরো বলেন, আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো থেকে প্রাপ্ত সর্বশেষ পূর্বাভাস অনুসারে ঘূর্ণিঝড় দানা ওড়িশা রাজ্যের উপকূলের উপর দিয়ে ২৪ অক্টোবর দুপুর ১২টার পর থেকে ২৫ অক্টোবর সকাল ৬টার মধ্যে তীব্র ঘূর্ণিঝড় হিসাবে স্থল ভাগে আঘাত হানতে পারে।


তিনি বলেন, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলে আঘাত না করলেও এর প্রভাবে আজ বৃহস্পতিবার ও পরের দিন শুক্রবার পুরো বাংলাদেশে থেমে-থেমে বৃষ্টিপাতের আশঙ্কা করা যাচ্ছে।

তিনি বলেন, আজ রাত ৩টা বেজে ৩০ মিনিটের পর থেকে সকাল টার পর্যন্ত সিলেট ও ময়মনসিংহ বিভাগের বেশিভাগ জেলার উপরে হালকা থেকে মাঝারি মানের বৃষ্টির আশঙ্কা করা যাচ্ছে। এই সময়ের মধ্যে বরিশাল, চট্টগ্রাম রাজশাহী, রংপুর বিভাগের একাধিক জেলার উপরে বৃষ্টির আশঙ্কা করা যাচ্ছে।

এদিকে আনন্দবাজার পত্রিকা জানায়, বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে ঘূর্ণিঝড় স্থলভাগে প্রবেশ করতে পারে। ওড়িশার ভিতরকণিকা থেকে ধামারার মধ্যে ঘূর্ণিঝড়ের ‘ল্যান্ডফল’ হবে। শুক্রবার ঝড়ের গতিবেগ কিছুটা কমতে পারে। ওই দিন সকালে ৯৫ থেকে ১০৫ কিলোমিটার পর্যন্ত ঝড় চলতে পারে। রাতে ঝড়ের গতি কমে হবে ৬৫ থেকে ৭৫ কিলোমিটার।

এতে আরো বলা হয়, বৃহস্পতিবার পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। জেলার কিছু অংশে অতি প্রবল (২০ সেন্টিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগণা, ঝাড়গ্রামে ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে। জেলার কিছু অংশে অতি প্রবল (২০ সেন্টিমিটারের বেশি) বৃষ্টি হতে পারে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, বাঁকুড়া, পুরুলিয়ায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের বাকি জেলায় ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শনিবার দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে।


আরো সংবাদ



premium cement