১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মার্কিন প্রতিনিধি দলের সাথে যেসব আলোচনা হয়েছে

মার্কিন প্রতিনিধি দল - ছবি - ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সাথে দ্বিপাক্ষিক বৈঠকে সম্ভাব্য সহযোগিতার ক্ষেত্র, দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, শ্রম পরিবেশ, মানবাধিকার, রোহিঙ্গাদের মানবিক সহায়তাসহ নানা বিষয়ে আলোচনা হয়েছে।

দুপুরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্র সচিব জসীম উদ্দিন সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

ঢাকায় সফররত যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দলের সাথে অর্থ ও বাণিজ্য এবং পররাষ্ট্র উপদেষ্টার সাথে বৈঠকে এসব বিষয় উঠে এসেছে বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব।

তিনি বলেছেন, প্রতিনিধি দলের সাথে আর্থিক সংস্কারের বিষয়ে এবং পাচার হওয়া টাকা দেশে ফিরিয়ে আনার ব্যাপারে প্রাথমিক পর্যায়ের আলোচনা হয়েছে। এগুলো চূড়ান্ত রূপ নিতে কিছুটা সময় লাগবে।

মার্কিন প্রতিনিধি দল বাংলাদেশের এই অন্তর্বর্তীকালীন সরকারের সাথে একযোগে কাজ করার আশ্বাস দিয়েছে।

এছাড়া আর্থিক সংস্কারে যেসব খাতকে চিহ্নিত করা হয়েছে সেসব খাতে তারা সার্বিকভাবে সহযোগিতা দেয়ার কথা বলেছে বলে জানান পররাষ্ট্র সচিব।

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা প্রসঙ্গে তিনি বলেন, ‘এটি একটি দীর্ঘমেয়াদী সঙ্কট, যা সমাধান হওয়া উচিত। সাম্প্রতিককালে কিছু রোহিঙ্গা জনগোষ্ঠীর মানুষ বাংলাদেশে প্রবেশ করেছে। কিন্তু আমরা জোর দিয়ে বলেছি, মূল কারণটি খতিয়ে দেখতে।’

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সংস্কার শেষে জনগণের নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা তুলে দেয়া হবে ভয়াবহ দাবানলে ঘর ছাড়তে পর্তুগালের বহু মানুষ ৬ লাখ টন চাল ও গম আমদানি করবে সরকার রাজনীতিবিদদের সংস্কার হওয়ার আহ্বান ড. মঈন খানের অভ্যুত্থানে শহীদ পরিবার পাচ্ছেন ৫ লাখ, আহতরা ১ লাখ টাকা সেনাবাহিনীর হাতে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা নিয়ে যে সব প্রশ্ন সামনে আসছে লুটপাট ও অগ্নিসংযোগকে বাংলাদেশ জামায়াতে ইসলামী সমর্থন করে না : রফিকুল ইসলাম খান ১১ ঘণ্টা পর স্বাভাবিক হয়েছে মেট্রোরেল চলাচল নারায়ণগঞ্জে আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক ওরিয়নের ওবায়দুল করিম পরিবারের ব্যাংক হিসাব জব্দ গোয়াইনঘাটের অবৈধ ডায়াগনস্টিক সেন্টার সিলগালা, আটক ১

সকল