১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশের পার্বত্য অঞ্চলে ভ্রমণে নাগরিকদের নতুন নির্দেশনা যুক্তরাষ্ট্রের

- ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র তার নাগরিকদের বাংলাদেশ ভ্রমণে জারি করা নির্দেশনায় শিথিলতা এনেছে। তবে পাবর্ত্য চট্টগ্রাম এলাকায় ভ্রমণ নিয়ে নিষেধাজ্ঞা দিয়েছে ওয়াশিংটন।

এর আগে নিজ দেশের নাগ‌রিকদের ভ্রমণের ক্ষেত্রে বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের ‘লাল তালিকায়’ রেখেছিল যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় বুধবার (১১ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ভ্রমণ সংক্রান্ত ওয়েবসাইটে এ ব্যাপারে নতুন নির্দেশনা দেয়া হয়। মূলত গত জুলাইয়ের ভ্রমণ সতর্কতার আপডেট প্রকাশ করা হয়েছে এতে।

পররাষ্ট্র দফতর বলেছে, বাংলাদেশকে লাল তালিকাভুক্ত করে গত জুলাইয়ে ‘লেভেল-৪’ বা চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারি হয়। এতে মার্কিনিদের পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাংলাদেশে ভ্রমণ না করার পরামর্শ দেয়া হয়েছিল। তবে নতুন নির্দেশনায় বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বাংলাদেশে ভ্রমণ করতে পারবেন। তবে এ ক্ষেত্রে কিছু নির্দেশনা মানতে হবে।

এদিকে যুক্তরাষ্ট্রের নাগরিকদের সাম্প্রদায়িক সহিংসতা, অপরাধ, সন্ত্রাস, অপহরণ এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকির কারণে খাগড়াছড়ি, রাঙ্গামাটি এবং বান্দরবান পার্বত্য অঞ্চলের জেলাগুলোতে ভ্রমণ না করতে বলা হয়েছে নির্দেশনায়।

এর আগে গত ৪ সেপ্টেম্বর মার্কিন পররাষ্ট্র দফতরের এক্স হ্যান্ডেলে প্রকাশ করা তালিকায় বাংলাদেশসহ ২১টি দেশকে লাল তালিকাভুক্ত করে চতুর্থ পর্যায়ের ভ্রমণ সতর্কতা জারির কথা জানানো হয়।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল