১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

শেখ হাসিনাকে প্রত্যার্পণ বিষয়ে যা বলল ভারত

ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ছবি : সংগৃহীত

ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর বলেছেন, কূটনৈতিক মাধ্যমে বাংলাদেশ সরকারের সাথে ক্ষমতাচ্যুত সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যর্পণের বিষয়টি সমাধান করবে ভারত।

মঙ্গলবার জার্মান সমকক্ষ আনালেনা বেয়ারবকের সাথে সাক্ষাতের পরে এক প্রেস ব্রিফিংয়ে এমন মন্তব্য করেন তিনি।

সংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, আপনারা জানেন যে বাংলাদেশে সরকার পরিবর্তন হচ্ছে। আমরা বিষয়টি নিয়ে সেখানের সরকারের সাথে আলোচনা করব। এরপর তা কূটনৈতিকভাবে সমাধানের চেষ্টা করব। এটি আমরা কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে করি। গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের ভিত্তিতে নয়।

এদিকে, ছাত্র-জনতার আন্দোলনের মুখে গত ৫ আগস্ট পদত্যাগ করে দেশ থেকে পালিয়ে ভারতে যান শেখ হাসিনা। এরপর থেকে সেখানেই অবস্থান করছেন তিনি। এরইমধ্যে বেশ কিছু মামলাও হয়েছে তার বিরুদ্ধে। এমন প্রেক্ষাপটে শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে (প্রত্যর্পণ) এনে বিচারের জোরালো দাবিও উঠেছে। বর্তমান সরকার হাসিনার কূটনৈতিক পাসপোর্ট প্রত্যাহার করে। ফলে শেখ হাসিনা কতদিন ভারতে থাকতে পারবেন এবং তাকে সম্ভাব্য প্রত্যর্পণের মুখোমুখি হতে হবে কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে।

উল্লেখ্য, হাসিনার বিরুদ্ধে এখন ১৫৩টি মামলা রয়েছে। এর মধ্যে ১৩৫টি হত্যা, সাতটি মানবতা ও গণহত্যার অপরাধ, তিনটি অপহরণ, সাতটি হত্যাচেষ্টা এবং একটি বিএনপির মিছিলে হামলার অভিযোগ রয়েছে।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল