১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

গরু-মহিষের উন্নতজাত দিতে চায় পাকিস্তান, নিতে আগ্রহী পাটজাত পণ্য

সৈয়দ আহমেদ মারুফ এবং ফরিদা আখতার - নয়া দিগন্ত

বাংলাদেশকে অধিক পরিমাণে গোশত উৎপাদনকারী গরু ও মহিষের বীজ ও জাত সংগ্রহ দিতে চায় পাকিস্তান। এছাড়া বাংলাদেশের পাট ও পাটজাত পণ্যের ব্যাপক চাহিদা থাকায় আমদানি করার আগ্রহ দেখিয়েছেন বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সৈয়দ আহমেদ মারুফ।

বুধবার সচিবালয়ে মৎস্য ও প্রাণিসম্পদ উপদেষ্টা ফরিদা আখতারের সাথে তার অফিসে কক্ষে সাক্ষাৎকালে পাকিস্তানের হাইকমিশনার এ আগ্রহের কথা জানান।

হাইকমিশনার বলেন, বাংলাদেশ পাকিস্তান থেকে অধিক পরিমাণে গোশত উৎপাদনকারী গরু ও মহিষের বীজ ও জাত সংগ্রহ করতে পারে।

উপদেষ্টা ফরিদা আখতার হাইকমিশনারকে স্বাগত জানিয়ে বলেন, চলমান সংস্কারের অংশ হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বিভিন্ন খাতে নানারূপ কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

সাক্ষাৎকালে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করা হয়। বিশেষভাবে মৎস্য ও প্রাণিসম্পদ খাতে সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ করার বিষয়ে দু’দেশ একমত হয়।

পাকিস্তানের হাইকমিশনার বাংলাদেশ থেকে মৎস্য সেক্টরে গবেষণা ও সম্প্রসারণ কার্যক্রমে বিশেষ সহযোগিতা পাওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করে। দু’দেশ নিরাপদ মাছ, গোশত ও কৃষিজাত পণ্য উৎপাদনের বিষয়ে পরস্পরকে সহযোগিতার করা বিষয়ে একমত হয়। পাট ও পাটজাত পণ্য পাকিস্তানে ব্যাপক চাহিদা থাকায় এটি পাকিস্তানে আমদানি করার বিষয়ে পাকিস্তানের হাইকমিশনার আগ্রহ ব্যক্ত করেন।

বৈঠকে বাংলাদেশের পক্ষে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, অতিরিক্ত সচিব মো: আব্দুল কাইয়ুম, অতিরিক্ত সচিব এ টি এম মোস্তফা কামাল এবং পাকিস্তানের দূতাবাসের কাউন্সিলর কামরান ডাঙ্গাল, কমার্শিয়াল অ্যাটাস্ট জিয়ান আজিজ প্রমুখ উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
আশুলিয়ায় শ্রমিকদের ত্রিমুখী সংঘর্ষে নারী শ্রমিক নিহত বর্ণাঢ্য আয়োজনে ঢাবিতে ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত অব্যাহতিপ্রাপ্ত ভিসি মোজাম্মেল হককে সাউদার্ন ইউনিভার্সিটি ক্যাম্পাসে অবাঞ্ছিত ঘোষণা ইসলামী ব্যাংকের সাথে ফরেন করেসপনডেন্ট ব্যাংকগুলোর মতবিনিময় সহকর্মীদের তোপের মুখে শিল্পকলা ছাড়লেন জ্যোতি বগুড়ায় আমরা বিএনপি পরিবারের সহায়তা পেল ৩ শহীদ পরিবার শিক্ষাভবনে দুই গ্রুপের উত্তেজনা ও হাতাহাতি কাঁচপুরে ছয় হাজার স্কয়ার ফুটের ক্যালিগ্রাফিতে ঐক্যের ডাক ‘মহানবী সা: জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে ন্যায্য অধিকার নিশ্চিত করে গেছেন : আল্লামা আবদুল হাই নদভী এনআইডি কার্যক্রম স্থানান্তরে ভোটার তালিকা প্রশ্নবিদ্ধ হবে ডিআরইউর সাবেক সভাপতি আজমল খাদেমের ইন্তেকাল

সকল