১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

মানবাধিকার লঙ্ঘন : ঢাকায় কাজ শুরু করেছে জাতিসঙ্ঘের প্রতিনিধিদল

-

কোটা সংস্কার ও পরে সরকার পতনের আন্দোলনকে ঘিরে সংঘর্ষে চরম মানবাধিকার লঙ্ঘনে তথ্যানুসন্ধানের প্রক্রিয়ায় জাতিসঙ্ঘ যুক্ত হচ্ছে। তথ্যানুসন্ধান মিশন কিভাবে কাজ করবে, তা নিয়ে আলোচনা করতে আজ বৃহস্পতিবার ঢাকায় এসেছে জাতিসঙ্ঘের তিন সদস্যের প্রতিনিধিদল।

আজ সকালে প্রতিনিধিদলটি পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সাথে তার দফতরে দেখা করেছে।

আলোচনার পর প্রতিনিধিদলের নেতা রোরি মুঙ্গোভেন জানান, তারা কিভাবে অন্তর্বর্তী সরকারকে সহায়তা করতে পারে, সেটির বিষয়ে প্রাথমিক ও প্রাক-অনুসন্ধান আলোচনা হয়েছে।

‘আমাদের দলটি প্রাক-অনুসন্ধানী একটি ছোট দল। সরকার ও বাংলাদেশের জনগণকে এই ঐতিহাসিক সময়ে কিভাবে সহায়তা করতে পারি, সেটি নিয়ে প্রাথমিক আলোচনা করতে এসেছি,’ বলেন তিনি।

তিনি আরো জানান, ‘এ সপ্তাহে আমাদের যে দলটি বাংলাদেশ সফর করছে, সেটি তদন্ত দল নয়; এটা প্রাক–তথ্যানুসন্ধান দল। আমরা অন্তর্বর্তী সরকার, উপদেষ্টা, কয়েকটি মন্ত্রণালয় ও নাগরিক সমাজের সাথে কথা বলে আপনাদের অগ্রাধিকার এই চাহিদা সম্পর্কে জানব এবং হাইকমিশনারের দফতর কিভাবে সহায়তা করতে পারে সেটির বিষয়ে সিদ্ধান্তে পৌঁছানোর চেষ্টা কবরো।’

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল