১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ

ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ - প্রতীকী ছবি

ছাত্র-জনতার আন্দোলনের সময় বিক্ষোভকারীদের ওপর পরিচালিত নৃশংস সহিংসতা তদন্তের বিষয়ে কথা বলতে আজ বৃহস্পতিবার ঢাকায় আসছে জাতিসঙ্ঘ প্রতিনিধি দল। জেনেভা থেকে জাতিসঙ্ঘ প্রতিনিধি দলটি এসে স্বাধীনভাবে প্রাথমিক তথ্যানুসন্ধানের কাজ করবে। তবে এ তদন্তে সম্পৃক্ততা থাকবে বাংলাদেশের।

বুধবার (২১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, জাতিসঙ্ঘের জেনেভা মিশন থেকে তিন সদস্যের প্রতিনিধিদল বৃহস্পতিবার ঢাকায় আসছে। কারিগরি বিশেষজ্ঞ দলের সফরের পর পরে ঢাকায় আসবে জাতিসঙ্ঘের ফ্যাক্ট ফাইন্ডিং মিশন।

উল্লেখ্য, ছাত্র আন্দোলনের ওপর পরিচালিত নৃশংসতার ব্যাপারে সরকার একটি নিরপেক্ষ তদন্ত চাচ্ছে। এ সরকারের অবস্থান খুবই পরিষ্কার ও স্বচ্ছ। যারা এ অপরাধগুলো করেছে এবং যারা হুকুম দিয়েছে, তাদের অবশ্যই বিচারের সম্মুখীন করতে হবে এবং এ কাজে জাতিসঙ্ঘ সহায়তা করুক, এটা নিয়ে আমাদের নীতিগত সিদ্ধান্ত আছে।

এর আগে গত বৃহস্পতিবার পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা মো. তৌহিদ হোসেনের সঙ্গে তার দফতরে সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসঙ্ঘ আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস। জাতিসঙ্ঘ তথ্যানুসন্ধান মিশনের বিষয়ে পররাষ্ট্র উপদেষ্টার সাথে আলোচনা হয়েছে কিনা, জানতে চাইলে এ কর্মকর্তা সাংবাদিকদের বলেন, খুবই সংক্ষিপ্ত আলোচনা হয়েছে। গত বুধবার অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে টেলিফোনে আলাপ করেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ভলকার তুর্ক। তারা জাতিসঙ্ঘের নেতৃত্বে তদন্তের বিষয়ে সম্মত হয়েছেন।

গোয়েন লুইস ওই সময় বলেছেন, আগামী সপ্তাহে আমাদের কয়েকজন কারিগরি বিশেষজ্ঞ বাংলাদেশে আসবেন। তারা এসে প্রাথমিক তদন্তের কাজ করবেন। তাদের ম্যান্ডেট কী হবে, কীভাবে তারা সরকারের সঙ্গে কাজ করবেন, এ বিষয়ে আরও আলোচনা হবে।

প্রধান উপদেষ্টার ফোনালাপের প্রসঙ্গ টেনে তিনি জানান, জাতিসঙ্ঘ প্রাথমিক তদন্ত দলটি আগামী সপ্তাহে এসে প্রাথমিক তদন্ত কাজের পাশাপাশি তাদের কাজের পরিধি, কাজের সময়সীমাসহ নানা বিষয়ে আলোচনা করে তা চূড়ান্ত করবে। জেনেভা থেকে বাংলাদেশে এসে স্বাধীনভাবে তদন্তের কাজ করবে প্রতিনিধি দলটি। এই কাজে অর্থায়ন করবে জাতিসঙ্ঘ।

এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি সূত্র জানায়, জাতিসঙ্ঘর প্রতিনিধি দলে মধ্যম পর্যায়ের কর্মকর্তারা আসবেন। তারা মূলত কী কাজ করবেন, কোন আইনে বাংলাদেশে কাজ করবেন বা তাদের কাজের আওতা কতটুকু হবে, তা নিয়ে আলোচনা হবে। তবে জাতিসঙ্ঘ প্রতিনিধিদের সাথে আলোচনার আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি দল আইন উপদেষ্টার সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবে। কারণ, কোন আইনে জাতিসঙ্ঘকে কাজ করতে দেয়া হবে, তারা কতটুকু করতে পারবে– এ বিষয়গুলো পরিষ্কার হওয়া প্রয়োজন।


আরো সংবাদ



premium cement