০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশ ছেড়েছেন হাস, অনুমোদনের অপেক্ষায় নতুন মার্কিন রাষ্ট্রদূত মিল

বাঁ থেকে ডেভিড মিল ও পিটার হাস - ছবি : সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশে তার কূটনৈতিক দায়িত্ব শেষে বাংলাদেশ ত্যাগ করেছেন এবং তার সম্ভাব্য উত্তরসূরি ডেভিড মিলের নিয়োগের বিষয়টি সিনেটে নিশ্চিতকরণের অপেক্ষায় রয়েছে।

বৃহস্পতিবার (২৫ জুলাই) ভয়েস অব আমেরিকাকে বিষয়টি নিশ্চিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর।

ভয়েস অব আমেরিকাকে মার্কিন পররাষ্ট্র দফতর জানিয়েছে, বাংলাদেশে নিযুক্ত রাষ্ট্রদূত পিটার হাস বাংলাদেশে তার কূটনৈতিক দায়িত্ব সম্পন্ন করে মঙ্গলবার (২৩ জুলাই) নির্ধারিত সময় অনুযায়ী বাংলাদেশ ছেড়েছেন।

চার্জ ডি অ্যাফেয়ার্স হেলেন লাফেভ এখন দূতাবাসের দায়িত্বে আছেন।

রাষ্ট্রদূত হাস লিঙ্কড ইন-এ একটি বার্তায় তার বাংলাদেশ ছেড়ে যাওয়া প্রসঙ্গে একটি পোস্ট দেন।

সেখানে তিনি বলেন, 'বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে যেভাবে কাজের ইতি টানার আশা করেছিলাম তা হলো না। যুক্তরাষ্ট্রে ফেরার এই এসময়ে, দূতাবাসের সকলকে, আমার পরিবার, বন্ধুবান্ধব এবং সহকর্মীদের, বাংলাদেশের জনগণকে এবং যারা একটি স্বাধীন, আরো সমৃদ্ধ বাংলাদেশে বিশ্বাস করেন তাদের সবাইকে আমার আন্তরিক ধন্যবাদ।'

পিটার হাস ২০২২ সালের ১ মার্চ ঢাকায় পৌঁছে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের ১৭তম রাষ্ট্রদূত হিসেবে তার দায়িত্বভার গ্রহণ করেন। তিনি রাষ্ট্রদূত আর্ল মিলারের স্থলাভিষিক্ত হয়েছিলেন।

হোয়াইট হাউস এই বছরের ৯ মে, কূটনীতিক ডেভিড স্লেটন মিলকে বাংলাদেশে যুক্তরাষ্ট্রের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন দেয়ার ঘোষণা দেয়।

২০ মে হোয়াইট হাউস সিনেটকে তাদের এই মনোনয়নের কথা জানায়।

ওই মনোনয়ন এখন সিনেটের কনাফার্মেশন বা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

ডেভিড মিল বর্তমানে চীনের যুক্তরাষ্ট্র দূতাবাসে ডেপুটি চিফ অফ মিশন পদে কর্মরত রয়েছেন।

মিনিস্টার কাউন্সেলার পদের এই কর্মকর্তা চীনেই অস্থায়ীভাবে চার্জ দ্য অ্যাফেয়ার্স পদে দায়িত্ব পালন করেছেন।

এই পদে যোগ দেয়ার আগে তিনি পররাষ্ট্র দফতরের ব্যুরো অফ ইকনমিক এন্ড বিজনেস অ্যাফেয়ার্সের বাণিজ্য নীতি ও আলোচনাবিষয়ক ডেপুটি অ্যাসিস্টেন্ট সেক্রেটারি পদে কর্মরত ছিলেন।
সূত্র : ভয়েস অব আমেরিকা


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল