০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশে টেলিযোগাযোগ বিঘ্ন হওয়ায় যুক্তরাষ্ট্রের উদ্বেগ

- ছবি - ইউএনবি

বাংলাদেশে টেলিযোগাযোগে অবিরাম বিঘ্ন ঘটায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

ওয়াশিংটনের স্থানীয় সময় মঙ্গলবার (২৩ জুলাই) নিয়মিত সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ‘বাংলাদেশজুড়ে চলমান টেলিযোগাযোগ ব্যাহত হওয়ার খবরে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। এই পরিস্থিতি সেখানকার আমেরিকান নাগরিকসহ দেশটির জনগণের গুরুত্বপূর্ণ তথ্যে প্রবেশাধিকার সীমিত করে দিচ্ছে।’

তিনি আরো বলেন, অন্যান্য দেশেও তারা এর বিরুদ্ধে কথা বলেছেন এবং বাংলাদেশের ক্ষেত্রেও তারা এর বিরুদ্ধে কথা বলছেন।

এসব বিষয়ে যুক্তরাষ্ট্র সবসময় উদ্বেগ প্রকাশ করে বলে জানান মিলার।

এর আগে তিনি বলেন, তারা বাংলাদেশের ঘটনাগুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার আহ্বান জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র বলেছে, তারা ‘শান্তিপূর্ণ সমাবেশ ও শান্তিপূর্ণ বিক্ষোভ’ সমর্থন করে। কিন্তু সব ক্ষেত্রেই তা শান্তিপূর্ণভাবে পালন করা উচিত।

এদিকে বাংলাদেশ সরকার জানিয়েছে, অগ্রাধিকার ভিত্তিতে কিছু এলাকায় ব্রডব্যান্ড ইন্টারনেট চালু করা হয়েছে। পুরোপুরি ইন্টারনেট পরিষেবা দেয়ার লক্ষ্যে এখনো কাজ চলছে।

হামলাকারীরা জাতীয় ডাটা সেন্টার ও অপটিক্যাল ফাইবারের মতো গুরুত্বপূর্ণ সরকারি স্থাপনায় অগ্নিসংযোগ ও ভাঙচুর চালালে দেশব্যাপী ইন্টারনেট সংযোগ ব্যাহত হয়।

এখন দেশে শান্তিপূর্ণ পরিবেশ বিরাজ করছে এবং কারফিউ শিথিলের মধ্যে বুধবার (বেলা ১১টা থেকে বেলা ৩টা) সরকারি-বেসরকারি অফিস কার্যক্রম আবারো চালু হয়েছে।

শিগগিরই দেশে স্বাভাবিক অবস্থা ফিরে আসার ব্যাপারে আশাবাদ ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দুয়েক দিনের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
এ সরকার জনপ্রত্যাশার কী করবে? আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল পুনর্গঠন : তাজুল ইসলাম চিফ প্রসিকিউটর আবুধাবির কারাগার থেকে দেশে ফিরেছেন ১৪ বীর কোনাবাড়ীতে কলেজছাত্রকে গুলি করে হত্যা : কনস্টেবল গ্রেফতার অন্তর্বর্তীকালীন সরকারের সিদ্ধান্তগুলো যৌক্তিক : ফখরুল ‘একটি চক্র জামায়াত আমিরের বক্তব্য নিয়ে অপপ্রচার চালাচ্ছে’ অস্ত্র জমা দেয়নি শামীম ওসমান ও গাজী পরিবার এবি পার্টির উপদেষ্টার পদ ছাড়লেন ব্যারিস্টার রাজ্জাক কর্মকর্তাদের তালিকা চাওয়া নিয়ে বিতর্কে মন্ত্রণালয়ের দুঃখ প্রকাশ আশুলিয়ায় শ্রমিক দলের সমাবেশে দুই গ্রুপের সংঘর্ষ, আহত ৫ রূপগঞ্জে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা

সকল