২৩ আগস্ট ২০২৪, ৮ ভাদ্র ১৪৩১, ১৭ সফর ১৪৪৬
`

কোটা আন্দোলনকারীদের ওপর হামলা : নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র

ম্যাথিউ মিলার - ছবি - ইন্টারনেট

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। পাশাপাশি জানিয়েছে, তারা পুরো বিষয়টির ওপর নজর রাখছে।

মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত সংবাদ সম্মেলনে স্থানীয় সময় সোমবার এক সাংবাদিকের প্রশ্নের জবাবে মুখপাত্র ম্যাথিউ মিলার এই কথা জানান।

ব্রিফিংয়ে এক সাংবাদিক প্রশ্ন করেন, বাংলাদেশে সরকারি চাকরিতে মেধাভিত্তিক নিয়োগের পক্ষে এবং কোটা বাতিলের দাবিতে গত কয়েকদিন ধরে সাধারণ শিক্ষার্থীরা বিক্ষোভ করছে। ক্ষমতাসীন প্রধানমন্ত্রী আন্দোলনকারীদের হুমকি দেয়ার পরই ক্ষমতাসীন দলের শাখা বাংলাদেশ ছাত্রলীগ হামলা চালায়। এবং এতে প্রায় পাঁচ শ’ শিক্ষার্থী আহত হয়েছে। আহত শিক্ষার্থীরা হাসপাতালের জরুরি বিভাগে চিকিৎসা নিতে গেলে সেখানে ঢুকে তাদের ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগের নেতাকর্মীরা। বাংলাদেশে চলমান এই বিক্ষোভ নিয়ে আপনাদের অবস্থান কী?

জবাবে ম্যাথিউ মিলার বলেন, বাংলাদেশের রাজধানী ঢাকাসহ বিভিন্ন জায়গায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়া শিক্ষার্থীদের বিক্ষোভের বিষয় সম্পর্কে যুক্তরাষ্ট্র অবগত আছে। এবং আমরা বিষয়টি পর্যবেক্ষণ করছি।

তিনি হামলায় শত শত আহত ও দু’জন শিক্ষার্থী নিহতের কথা উল্লেখ করেছেন। বাংলাদেশের গণমাধ্যমে এই তথ্য না এলেও তিনি কোথা থেকে এই তথ্য পেয়েছেন বা নিশ্চিত হয়েছেন, তা জানাননি।

মিলার আরো বলেছেন, মতপ্রকাশের স্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশ যেকোনো বিকাশমান গণতন্ত্রের জন্য অপরিহার্য ভিত্তি হিসাবে কাজ করে। আমরা শান্তিপূর্ণ আন্দোলনকারীদের বিরুদ্ধে যেকোনো ধরনের সহিংসতার নিন্দা করি। এছাড়া যারা এই সহিংসতার শিকার হয়েছেন তাদের প্রতি সমবেদনা প্রকাশ করছি।


আরো সংবাদ



premium cement
প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী হলেন আব্দুল হাফিজ ভাঙ্গায় মোটরসাইকেল দুর্ঘটনায় শিক্ষার্থীসহ নিহত ২ প্রথম বেতন বন্যার্তদের দেয়ার ঘোষণা উপদেষ্টা আসিফ মাহমুদের পাকিস্তানে পুলিশের গাড়ি লক্ষ্য করে রকেট হামলা, নিহত ১১ সাকিব আল হাসানের বিরুদ্ধে হত্যা মামলা হত্যাচেষ্টার পর খোলা মাঠে ডোনাল্ড ট্রাম্পের প্রথম জনসভা সাভারে শেখ হাসিনা ও ওবায়দুল কাদেরসহ ১২৬ জনের বিরুদ্ধে হত্যা মামলা বন্যার্ত মানুষের পাশে আছেন ক্রিকেটাররা দলীয় মনোনয়ন নিলেন কমলা, প্রতিশ্রুতি সব আমেরিকানদের প্রেসিডেন্ট হওয়ার শেখ মুজিব ছাড়াও বিশ্বে যে ক্ষমতাবানদের মূর্তি ভাঙা হয়েছে বিপদে পড়তে পারে বাংলাদেশ ক্রিকেট

সকল