০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

চলতি মাসেই স্পেন-ব্রাজিল সফরে যেতে পারেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা - ফাইল ছবি

সহযোগিতার বৃহত্তর ক্ষেত্রে জড়িত দু’দেশের সাথে সম্পর্ক আরো জোরদার করতে আগামী ২১ জুলাই থেকে স্পেন ও ব্রাজিল সফর করার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার।

পৃথক এই দুটি দ্বিপক্ষীয় সফরের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় প্রস্তুতি নিচ্ছে বলে কর্মকর্তারা জানিয়েছেন।

আগামী ২১ থেকে ২৩ জুলাই স্পেনের রাজধানী মাদ্রিদে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের পরিকল্পনা করা হয়েছে বলে এক কর্মকর্তা ইউএনবিকে জানিয়েছেন।

তিনি আরো বলেন, স্পেন সফর শেষে তিনি ২৪ থেকে ২৬ জুলাই ব্রাজিল সফর করবেন এবং লন্ডনে যাত্রাবিরতির সম্ভাবনা রয়েছে।

ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস সম্প্রতি বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব্রাজিল সফর হবে ‘দ্বিপক্ষীয়’।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য সফরের মাধ্যমে গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বাংলাদেশের সাথে সম্পর্ক জোরদার করতে চায় দক্ষিণ আমেরিকার সবচেয়ে প্রভাবশালী দেশ ব্রাজিল।

এর আগে ব্রাজিলের প্রেসিডেন্ট লুইজ ইনাসিও লুলা দা সিলভা প্রধানমন্ত্রীকে দ্বিপক্ষীয় সফরের জন্য ব্রাজিলে আমন্ত্রণ জানান।

ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ‘এটি একটি দ্বিপক্ষীয় সফর। শুধুই তার। ধারণাটি হলো তিনি প্রেসিডেন্ট লুলার সাথে ক্ষুধার বিরুদ্ধে বিশ্বব্যাপী কর্মসূচি শুরু করতে পারেন। তারপরে তিনি পুরো অপেরা সফরের সমস্ত অনুষ্ঠানের জন্য ব্রাসিলিয়ায় যাবেন।’

সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবে কূটনৈতিক প্রতিবেদকদের সাথে ‘ডিক্যাব টক’-এ আলাপকালে ব্রাজিলের রাষ্ট্রদূত পাওলো ফার্নান্দো দিয়াস ফেরেস এ কথা বলেন।

এটি ল্যাটিন আমেরিকার কোনো দেশে এটিই হবে প্রধানমন্ত্রীর প্রথম দ্বিপক্ষীয় সফর। যে দেশটিকে একটি উদীয়মান অর্থনৈতিক শক্তি এবং বিশ্বের অন্যতম বৃহত্তম গণতন্ত্র হিসাবে দেখা হয়।

ব্রাজিল বাংলাদেশে একটি ভিসা সেন্টার খোলার পরিকল্পনা করছে, যাতে দুদেশের জনগণের মধ্যে যোগাযোগ আরও সহজতর হয়।

বাংলাদেশ পারস্পরিক সহযোগিতা ও সুবিধা বাড়াতে স্পেনের সাথে ব্যবসা-বাণিজ্য বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন? জনমত সমীক্ষার পাশাপাশি তহবিল সংগ্রহেও কমলা পিছনে ফেললেন ট্রাম্পকে ধাক্কা সামলে লড়াই শ্রীলঙ্কার গাজা আমেরিকার যুদ্ধ, আমরা চোখের পলকে এই যুদ্ধ থামাকে পারি : মার্কিন প্রেসিডেন্টপ্রার্থী সার্ক জার্নালিস্ট ফোরাম বাংলাদেশ চ্যাপ্টারের কমিটি গঠন বাড্ডায় বৈষম্যবিরোধী আন্দোলনে নিহত সাজিদের পরিবারকে বিএনপির আর্থিক সহযোগিতা সংস্কার ও ষড়যন্ত্র এখনো সমান্তরালেই হজযাত্রার কাহিনী

সকল