০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

বাংলাদেশী শ্রমিকদের ওপর সাময়িক নিষেধাজ্ঞা ‘অরাজনৈতিক ও পর্যালোচনাধীন’ : ওমান রাষ্ট্রদূত

- ছবি : ইউএনবি

ওমান সালতানাতের রাষ্ট্রদূত আবদুল গাফফার বিন আবদুল করিম আল-বুলুশি বলেছেন, ওমানি কর্তৃপক্ষের নিয়মিত পর্যালোচনার পর বাংলাদেশী শ্রমিক নিয়োগের উপর সাময়িক নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এটি সম্পূর্ণ ‘অরাজনৈতিক ও অস্থায়ী’।

রোববার (৭ জুলাই) পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সাথে এক বৈঠকে তিনি বিষয়টি স্পষ্ট করেছেন।

রাষ্ট্রদূত আরো বলেন, বর্তমানে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটির মাধ্যমে পর্যালোচনাধীন বিষয়টি। উভয় পক্ষের মধ্যে কার্যকর সহযোগিতা ও সমন্বয়ের মাধ্যমে শিগগিরই সমাধান হবে বলে আশা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ে অনুষ্ঠিত সাক্ষাৎকালে তারা দ্বিপক্ষীয় ও বহুপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন।

ওমানের রাষ্ট্রদূত সংক্ষিপ্ত নোটিশে বৈঠকটি অনুমোদন করার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান এবং পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণ করায় তাকে অভিনন্দন জানান।

তিনি বাংলাদেশ ও ওমানের মধ্যে সাম্প্রতিক জনশক্তি, জ্বালানি, সার, বিনিয়োগ ইত্যাদি সহযোগিতার বিষয়ে তাকে জানান।

ওমান কর্তৃপক্ষের সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে তথ্য হালনাগাদ করার জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান। একই সঙ্গে ওমান সালতানাতের সংস্কৃতি, নৈতিকতা ও পররাষ্ট্রনীতির প্রশংসা করেন তিনি।

তিনি বলেন, ওমানে প্রায় ৮ লাখ বাংলাদেশি কর্মী নিয়োজিত রয়েছে এবং উভয় দেশের অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখছে।

ওমান কর্তৃপক্ষ ওয়ার্ক ভিসার স্থগিতাদেশ দ্রুত প্রত্যাহারের জন্য ওমানের যেকোনো শর্ত পূরণে সহযোগিতা ও সমন্বয় করতে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ বলে বলে আশ্বস্ত করেন পররাষ্ট্রমন্ত্রী।

ওমানকে বাংলাদেশের বিশ্বস্ত বন্ধু হিসেবে বর্ণনা করে মন্ত্রী আরও বলেন, স্বার্থ, মূল্যবোধ ও নীতির অভিন্নতার ভিত্তিতে বাংলাদেশ ও ওমান জাতিসংঘ, ওআইসি, ন্যাম, আইওআরএসহ বহুপাক্ষিক ফোরামে কার্যকর সহযোগিতা ও সমন্বয় বজায় রেখেছে এবং গাজাসহ প্রধান বৈশ্বিক ইস্যুতে শক্তিশালী অবস্থান নিয়েছে।

বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতা সম্প্রসারণে ওমানের রাষ্ট্রদূতকে একযোগে কাজ করার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সব সহায়তার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে ওমানের রাষ্ট্রদূত বেসরকারি চ্যানেলের পরিবর্তে জি টু জি ব্যবস্থায় ওমান সালতানাত থেকে ইউরিয়া সার কেনার বিষয়টি বিবেচনা করার জন্য সহযোগিতা করতে পররাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাংলাদেশ সফরের আমন্ত্রণ সুলতান হাইথাম বিন তারিক আন্তরিকভাবে গ্রহণ করেছেন বলেও পররাষ্ট্রমন্ত্রীকে জানান রাষ্ট্রদূত। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement