২৮ অক্টোবর ২০২৪, ১২ কার্তিক ১৪৩১, ২৪ রবিউস সানি ১৪৪৬
`

আজ রাতে দেশে ফিরবে ৩০ লেবানন প্রবাসী

আজ রাতে দেশে ফিরবে ৩০ লেবানন প্রবাসী - সংগৃহীত

লেবাননে চলমান যুদ্ধপরিস্থিতির কারণে স্বেচ্ছায় দেশে ফিরতে বৈরুতে বাংলাদেশ দূতাবাসে আবেদনকারী প্রবাসী বাংলাদেশীদের ৩০ জনের চতুর্থ দলটি আজ সোমবার রাতে দেশে পৌঁছাবে।

বৈরুতে বাংলাদেশ দূতাবাসের শনিবারের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, তাদের বহনকারী বিমানটি সোমবার দিবাগত রাত ২টা ৪০ মিনিটে ঢাকা হযরত শাহাজালাল অন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

এর আগে রোববার বৈরুত রফিক হারিরি অন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দা হয়ে ঢাকার উদ্দেশে বিমানযোগে রওয়ানা করেছে তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারীদের মধ্যে যাদের পাসপোর্ট, আকামাসহ আবশ্যক ট্রাভেল ডকুমেন্টস প্রস্তুত রয়েছে, তাদের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করে দূতাবাসের ব্যবস্থাপনায় দেশে প্রেরণের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে লেবাননের রাজধানী বৈরুতে বাংলাদেশ দূতাবাস আগ্রহী নাগরিকদের প্রত্যাবাসনের জন্য তালিকাভুক্ত হতে উৎসাহিত করে একটি বিজ্ঞপ্তি জারি করে। এ পর্যন্ত তিন দফায় মোট ১৫০ জন লেবানন প্রবাসী দেশে ফিরেছেন। চতুর্থ দফায় ৩০ জন মিলে এ সংখ্যা দাঁড়াবে ১৮০জনে।

লেবানন থেকে দেশে ফিরতে ইচ্ছুক ৫৪ জন বাংলাদেশী নাগরিকের প্রথম দলটি সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় দেশে ফেরে।

দ্বিতীয় দফায় দুই নবজাতকসহ মোট ৬৫ লেবানন প্রবাসী সৌদি আরবের একটি বাণিজ্যিক ফ্লাইটে (এসভি ৮১০) জেদ্দায় যাত্রবিরতির পর বুধবার (২৩ অক্টোবর) সন্ধ্যা ৫টা ৩৪ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন।

তৃতীয় দফায় ৩১ বাংলাদেশীর একটি দল বৈরুত রফিক হারারি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সৌদি আরবের একটি বাণিজ্যিক ফ্লাইটে (এসভি ৮০২) জেদ্দা হয়ে বৃহস্পতিবার দিবাগত রাত ১টার দিকে ঢাকায় পৌঁছে।

লেবাননে চলমান সংঘাতে ক্ষতিগ্রস্ত বাংলাদেশীদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করতে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) সাথে অংশীদারিত্বের ভিত্তিতে প্রত্যাবাসন প্রচেষ্টা সমন্বয় করা হচ্ছে।

লেবাননে সংঘাত বাড়ায় আইওএম-ইউএন মাইগ্রেশন ইউরোপীয় ইউনিয়নের সহায়তায় লেবানন থেকে বাংলাদেশী নাগরিকদের নিরাপদ প্রত্যাবর্তনে সরকারের সাথে সহযোগিতা করছে এবং দেশে আগমনের সাথে সাথে তাদের তাৎক্ষণিক চিকিৎসা সহায়তা দিচ্ছে।

লেবাননে আনুমানিক ৭০ হাজার থেকে এক লাখ বাংলাদেশী নাগরিক রয়েছে। তবে এর মধ্যে প্রায় এক হাজার ৮০০ জন দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছে।

লেবাননে আটকে পড়া বাংলাদেশী নাগরিকদের ফিরিয়ে আনার সুবিধার্থে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
পাকিস্তান সিরিজের নতুন রূপের অস্ট্রেলিয়া রানা প্লাজা ধস : সোহেল রানার জামিন স্থগিতই থাকছে আশুলিয়ায় বেকারির মেশিনে কাটা পড়ে কর্মচারী নিহত সুদানে আধাসামরিক বাহিনীর হামলায় নিহত ১২০ : জাতিসঙ্ঘ আরো বেশি বাংলাদেশী দক্ষ কর্মী নিয়োগ দেবে সৌদি আরব ইউক্রেনকে সহায়তা নিয়ে পাশ্চাত্যদের আবারো পুতিনের হুমকি ইসরাইলি হামলা ইরানের প্রতিরক্ষা সক্ষমতা ক্ষতিগ্রস্ত করেছে : দাবি নেতানিয়াহুর বিজেপি পশ্চিমবঙ্গে ক্ষমতায় এলে বাংলাদেশীদের অনুপ্রবেশ বন্ধ হবে : অমিত শাহ আজ রাতে দেশে ফিরবে ৩০ লেবানন প্রবাসী বাংলা একাডেমির সভাপতি হলেন আবুল কাসেম ফজলুল হক উইকিপিডিয়ার সমালোচনায় ইলন মাস্ক

সকল