২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

বাংলাদেশীদের জন্য ই-ভিসা চালু করবে থাইল্যান্ড

বাংলাদেশীদের জন্য ই-ভিসা চালু করবে থাইল্যান্ড - ছবি : বাসস

থাইল্যান্ড সরকার সাধারণ পাসপোর্টধারী বাংলাদেশী নাগরিকদের জন্য ই-ভিসা পরিষেবা চালু করার পরিকল্পনা ঘোষণা করেছে, যা আগামী বছরের শুরুর দিকে পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

আজ এখানে প্রাপ্ত এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, থাইল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ডিপার্টমেন্টের মহাপরিচালক রাষ্ট্রদূত ওরাউত পংপ্রাপাপান্ত বৃহস্পতিবার থাইল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাথে এক বৈঠকের সময় একথা জানান।

নতুন ই-ভিসা সুবিধা অনুযায়ী বাংলাদেশী নাগরিকরা দেশ থেকেই অনলাইনে ভিসা পাবেন, যা থাইল্যান্ডে ভ্রমণ প্রক্রিয়া সহজতর করবে।

থাইল্যান্ড বিশ্বের ৬৯টি দূতাবাসে ই-ভিসা পরিষেবা চালু করার ফলে আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য সুবিধা বেড়েছে।

রাষ্ট্রদূত পংপ্রাপাপান্ত আরো জানান, যেসব বাংলাদেশী পাসপোর্টধারী চিকিৎসার জন্য থাইল্যান্ডে যেতে ইচ্ছুক, তারা ঢাকার থাই দূতাবাসের মাধ্যমে গন্তব্য থাইল্যান্ড ভিসার (ডিটিভি) জন্য আবেদন করার বিষয়টি বিবেচনা করতে পারেন।

ডিটিভি অনুযায়ী, প্রতি ভিজিটে ছয় মাস অবস্থান করার সুযোগসহ ভিসার মেয়াদ পাঁচ বছর। উল্লেখ্য, এই ভিসা পাওয়ার জন্য ব্যাংককের বাংলাদেশী দূতাবাস থেকে সুপারিশপত্রের প্রয়োজন নেই।

বৈঠকে থাই কর্মকর্তা জরিমানা এড়াতে এজেন্টদের মাধ্যমে জমা দেয়া নথির সত্যতা যাচাই করার জন্য বাংলাদেশী আবেদনকারীদের প্রতি আহ্বান জানান। তিনি আরো সতর্ক করেন যে ভিসা আবেদনে জালিয়াতি করে নথি জমা দেয়া হলে কালো তালিকাভুক্ত করা হতে পারে।

রাষ্ট্রদূত পংপ্রাপান্ত বলেন, এছাড়া গত এপ্রিল মাসে বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে স্বাক্ষরিত ভিসা অব্যাহতি চুক্তিটি ১৯ ডিসেম্বর থেকে কার্যকর হবে। চুক্তি অনুযায়ী উভয় দেশের অফিসিয়াল পাসপোর্টধারীরা ভিসামুক্ত ভ্রমণ করতে পারবেন।
২০১৮ সাল থেকে কূটনৈতিক পাসপোর্টধারীদের জন্য ভিসামুক্ত ভ্রমণের সুবিধা দেয়া হচ্ছে। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
মিরসরাইয়ে সাবেক গণপূর্তমন্ত্রী মোশাররফের গ্রেফতারে বিএনপির আনন্দ মিছিল ‘শুধু ছাত্রলীগ নয়, আ’লীগকেও নিষিদ্ধ করতে হবে’ রাষ্ট্রপতিকে অবশ্যই চলে যেতে হবে : হাসনাত আব্দুল্লাহ রুয়েটের নতুন ভিসি হলেন প্রফেসর আব্দুর রাজ্জাক রোজার পরে এসএসসি, ঈদুল আজহা শেষে এইচএসসি সোনাইমুড়িতে আগুনে পুড়ে ৩০ লাখ টাকার ক্ষতি, আহত ১ পাবনায় দৈনিক নয়া দিগন্তের ২ দশক পূর্তি উদযাপন সাদ্দাম, ইনানসহ ৪০০ ছাত্রলীগ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা লগি-বৈঠার নির্মম আঘাতে নিহতদের স্মরণে জামায়াতের বিবৃতি ‘উগ্রপন্থী কোনো সংগঠনের নিষেধাজ্ঞা তুলে নেয়ার পরিকল্পনা সরকারের নেই’ ‘বর্তমান সংবিধান-রাষ্ট্রপতিকে রেখে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়’

সকল