২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`

যুদ্ধাঞ্চল লেবানন থেকে দেশে ফিরলো ৫৪ বাংলাদেশী

রোববার লেবাননের বৈরুতে হেজবুল্লাহর একটি দফতরে হামলা চালায় ইসরাইলি সামরিক বাহিনী। - ছবি : বিবিসি

লেবাননের যুদ্ধাঞ্চল থেকে সরিয়ে নেয়া ৫৪ জন বাংলাদেশী নাগরিকের প্রথম দলটি দেশে পৌঁছেছে।

সোমবার সন্ধ্যা ৬টায় তাদের বহনকারী বিমানটি হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এই দলে ২৬ জন পুরুষ, ২০ জন নারী, ছয় শিশু এবং দুই নবজাতকসহ মোট ৫৪ জন রয়েছে।

গত রোববার রাত ১০টা ৫০মিনিটে লেবাননের বৈরুত থেকে বিমানটি যাত্রা শুরু করে সৌদি আরবের জেদ্দায় পৌছায়। সেখানে ৫ ঘণ্টার ট্রানজিট দুপুরে ঢাকার উদ্দেশ্যে রওনা দেয় বিমানটি।

এর আগে পররাষ্ট্র উপদেষ্টা মো: তৌহিদ হোসেন গণমাধ্যমকে জানিয়েছিলেন, সরকার লেবানন থেকে নথিভুক্ত বাংলাদেশী নাগরিকদের প্রত্যাবাসন শুরু করেছে। বৈরুত থেকে বহির্গামী ফ্লাইটে পর্যাপ্ত আসন না পাওয়ায় প্রাথমিক পর্যায়ে সীমিত সংখ্যক প্রবাসীকে ফিরিয়ে আনা হচ্ছে।

লেবাননে চলমান সংঘাতে ক্ষতিগ্রস্ত বাংলাদেশীদের নিরাপদে প্রত্যাবর্তন নিশ্চিত করতে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর সাথে অংশীদারিত্বের ভিত্তিতে প্রত্যাবাসন প্রচেষ্টা সমন্বয় করা হচ্ছে।

লেবাননে আনুমানিক ৭০ হাজার থেকে একলাখ বাংলাদেশী নাগরিক রয়েছেন। তবে এর মধ্যে প্রায় ১ হাজার ৮০০ জন দেশে ফেরার আগ্রহ প্রকাশ করেছেন।

এর মধ্যে প্রায় ১৬০ জনের প্রত্যাবাসনের জন্য প্রয়োজনীয় আইনি নথিপত্র রয়েছে।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
সেই আহসান কিবরিয়া অবশেষে বদলি কর্মকর্তাদের উচ্ছ্বাস নারায়ণগঞ্জে সেনাসদস্য হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড জুলাই স্মৃতি ফাউন্ডেশনের সম্পাদক সারজিস, প্রধান নির্বাহী স্নিগ্ধ ‘হেফাজত অরাজনৈতিক অবস্থান দৃঢ়তার সাথে বজায় রাখবে’ ঘূর্ণিঝড় ‘ডানা’ কবে-কোথায় আঘাত হানতে পারে? রাষ্ট্রপতিকে অপসারণের দাবিতে রোকেয়া বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ ওয়াশিংটন আবুধাবি ও মস্কোতে রাষ্ট্রদূতদের চুক্তি বাতিল জনসম্পৃক্ততায় ট্রাফিক শৃঙ্খলার উন্নতি সম্ভব স্বাস্থ্য অধিদফতরের নিয়োগকে কেন্দ্র করে দ্বন্দ্বে ৩ ডাক্তার আহত বঙ্গভবনের বিলাসিতা ছেড়ে নিজের রাস্তা দেখেন : হাসনাত আবদুল্লাহ ববিতে হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারের গায়েবানা জানাজা

সকল