১২ অক্টোবর ২০২৪, ২৭ আশ্বিন ১৪৩১, ৮ রবিউস সানি ১৪৪৬
`

শান্তিতে নোবেল বিজয়ী নিহন হিদানকিওতে ড. ইউনূসের অভিনন্দন

প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস - ছবি : সংগৃহীত

২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কার পাওয়ায় জাপানের পারমাণবিক বোমা থেকে বেঁচে যাওয়াদের নিয়ে গড়ে তোলা সংগঠন নিহন হিদানকিওকে অভিনন্দন জানিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস।

এক বার্তায় তিনি বলেন, ‘২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কার পাওয়ায় নিহন হিদানকিওকে অভিনন্দন। পারমাণবিক নিরস্ত্রীকরণ ও শান্তির প্রতি আপনাদের অবিচল অঙ্গীকার আমাদের সবার জন্য অনুপ্রেরণা।’

শান্তিতে নোবেল বিজয়ী অধ্যাপক ইউনূস আরো বলেন, 'হিরোশিমা ও নাগাসাকির ভয়াবহতা মানুষ যেন কখনো ভুলে যায় তা নিশ্চিত করতে আপনাদের নিরলস প্রচেষ্টা ও পরিশ্রম তা আমাদের নিরাপদ পৃথিবীর জন্য যে চেষ্টা তাকে প্রতিধ্বনিত করে।

বার্তায় ড. ইউনূস আরো বলেন, ‘আপনাদের সাহস ও উৎসর্গের জন্য ধন্যবাদ। আরো একবার উষ্ণ অভিনন্দন।’

পরমাণু অস্ত্রমুক্ত বিশ্ব গড়ার প্রচেষ্টার জন্য ২০২৪ সালের নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হয়েছে নিহন হিদানকিও।

নিহন হিদানকিও সংগঠনটি হিবাকুশা নামেও পরিচিত। ১৯৪৫ সালে হিরোশিমা-নাগাসাকিতে পারমাণবিক বোমা হামলা বিপর্যয়ের প্রত্যক্ষদর্শীদের সাথে নিয়ে পারমাণবিক অস্ত্রমুক্ত বিশ্ব অর্জনের প্রচেষ্টায় ‘পারমাণবিক অস্ত্র আর কখনো ব্যবহার করা উচিত নয়’- এই প্রচারণা চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

শান্তিতে নোবেল পুরস্কারের অর্থমূল্য হিসেবে সংগঠনটি পাচ্ছে ১ কোটি ১০ লাখ সুইডিশ ক্রোনা। বাংলাদেশী মুদ্রায় এর অর্থমূল্য প্রায় ১২ কোটি ৮০ লাখ টাকা। এছাড়াও একটি মেডেল, সনদপত্রও দেয়া হবে।

ডিসেম্বরের ১০ তারিখ আলফ্রেড নোবেলের মৃত্যুদিবসে বিজয়ীদের হাতে নোবেল পুরস্কার তুলে দেয়া হবে।
সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
অর্থ পাচারে জড়িত আ’লীগের ৭০ মন্ত্রী-এমপি ও প্রভাবশালী রাজনৈতিক ফায়দা নেয়ার সুযোগ কাউকে দেয়া হবে না: তথ্য উপদেষ্টা লেবাননে জাতিসঙ্ঘ শান্তিরক্ষীদের ওপর ইসরাইলি হামলা : বিশ্বজুড়ে নিন্দা কালেমাখচিত কালো পতাকা মিছিলের নেপথ্যে কারা বিভক্ত জাতি কখনো উন্নতি করতে পারে না : ডা: শফিকুর রহমান ১০০ টাকার নিচে নেই কোনো সবজি, নিম্নমুখী ডিমের দাম গুলিতে নেসারের বাহুর হাড় টুকরা টুকরা হয়ে গেছে লুটপাটই সাধনের সাধনা বিএনপির নাম ভাঙিয়ে অনেকে ফায়দা লোটার চেষ্টা করছে : রিজভী নোবেল শান্তি পুরস্কার পেল জাপানের পরমাণু অস্ত্রবিরোধী সংগঠন মিয়ানমার নৌবাহিনীর হাতে বাংলাদেশী জেলে হত্যার প্রতিবাদ ঢাকার

সকল