০৮ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১, ৪ রবিউস সানি ১৪৪৬
`

মিয়ানমার থেকে নতুন করে রোহিঙ্গা আসায় গভীর উদ্বেগ ঢাকার

মিয়ানমার থেকে নতুন করে রোহিঙ্গা আসায় গভীর উদ্বেগ প্রকাশ ঢাকার - ছবি : সংগৃহীত

মিয়ানমার থেকে বাংলাদেশে নতুন করে রোহিঙ্গা আসায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূত ইউ ক্যাও সোয়ে মোয়ের সাথে সৌজন্য সাক্ষাৎকালে পররাষ্ট্রসচিব মোহাম্মাদ জসীম উদ্দিন এ উদ্বেগ প্রকাশ করেন।

সাম্প্রতিক সময়ে মিয়ানমারে সশস্ত্র সহিংসতার কারণে বাড়িঘর ছেড়ে রাখাইন রাজ্যের নাগরিকদের অনেকে বাংলাদেশে নতুন করে প্রবেশ করছে।

অন্তবর্তীকালীন সরকারের পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা তৌহিদ হোসেন ৩ সেপ্টেম্বর গণমাধ্যমকে জানিয়েছিলেন, নতুন করে আট হাজার রোহিঙ্গা প্রবেশ করেছে।

তবে স্থানীয়দের উদ্ধৃত দিয়ে গণমাধ্যম জানায়, নতুন প্রবেশকারীদের সংখ্যা আরো অনেক বেশি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে বাসস জানিয়েছে,রোববারের বৈঠকে পররাষ্ট্র সচিব বাংলাদেশের সীমান্তবর্তী এলাকায় সশস্ত্র সঙ্ঘাত নিয়ন্ত্রণ এবং রাখাইন থেকে বাংলাদেশে বেসামরিক নাগরিক ও সশস্ত্র ব্যক্তিদের প্রবেশ ঠেকাতে সব ধরনের ব্যবস্থা গ্রহণের জন্য মিয়ানমারের প্রতি আহ্বান জানান।

তিনি জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের তাদের নিজ দেশে দ্রুত, স্বেচ্ছায় এবং টেকসই প্রত্যাবাসনের প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

জবাবে মিয়ানমারের রাষ্ট্রদূত রাখাইন রাজ্যে দ্রুত শৃঙ্খলা ও শান্তি ফিরিয়ে আনার সাথে সাথে জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের প্রত্যাবাসন শুরু করার আশ্বাস দেন।

তবে অন্তবর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, রোহিঙ্গারা আসতে চাইলে আন্তর্জাতিক আইনের অধীনে তাদের আসতে দিতে হবে।

 


আরো সংবাদ



premium cement