২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জ্বালানি-ট্রানজিট সহযোগিতা নিয়ে আলোচনা করলেন ড. ইউনূস ও নেপালের প্রধানমন্ত্রী

- ছবি - বাসস

বাংলাদেশ ও নেপালের মধ্যে ব্যবসা, জ্বালানি ও ট্রানজিট সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস ও নেপালের প্রধানমন্ত্রী কে পি শর্মা ওলি।

নিউইয়র্ক সময় বুধবার বিকেলে জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের অধিবেশনের সাইডলাইনে এক বৈঠকে এ নিয়ে আলোচনা করেন তারা।

বৈঠকে বাংলাদেশে নেপালের শিক্ষার্থীদের ক্রমবর্ধমান উপস্থিতির বিষয়টিও উঠে আসে।

নেপালের প্রধানমন্ত্রী ওলি বলেন, ‘প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎ করে আনন্দিত। নেপাল-বাংলাদেশ সম্পর্ক, জ্বালানি ও ট্রানজিট সহযোগিতা, পর্যটন, সাংস্কৃতিক বিনিময়, শিক্ষা সম্পর্ক এবং আঞ্চলিক ও বহুপাক্ষিক ফোরামে সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।’

প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম বলেন, নেপাল থেকে বাংলাদেশে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ রফতানির জন্য আগামী মাসে একটি চুক্তি হতে পারে।

আলম বলেন, দুই দেশের জনগণের মধ্যে যোগাযোগের গভীর সম্পর্ক রয়েছে।

অধ্যাপক ইউনূস ইউএসএআইডির অ্যাডমিনিস্ট্রেটর সামান্থা পাওয়ার; পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ; জাতিসঙ্ঘের মানবাধিকার কমিশনার ভলকার তুর্ক; বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট অজয় বাঙ্গা এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের গ্লোবাল সিইও মার্ক সুজম্যানের সাথেও বৈঠক করেন।

এছাড়াও জাতিসঙ্ঘের সামাজিক ব্যবসা, যুব ও প্রযুক্তি বিষয়ক একটি উচ্চ পর্যায়ের অনুষ্ঠানে বক্তব্য রাখেন এবং মানবাধিকার কর্মকর্তাদের ও সামাজিক অধিকার বিষয়ক সংগঠনের সাথে সাক্ষাৎ করেন তিনি।

অধ্যাপক ইউনূস নিউইয়র্ক টাইমসের জলবায়ু পরিবর্তন বিষয়ক একটি কথোপকথনেও যোগ দেন, যা নিউইয়র্ক টাইমস স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার হয়।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ঢাকাসহ ১২ সিটি, ৩২৩ পৌরসভার কাউন্সিলরদের অপসারণ বাংলাদেশের সাথে সহযোগিতা আরো গভীর করতে আগ্রহী যুক্তরাষ্ট্র তুলে নিয়ে বেঁধে মারধর, মৃত ভেবে দুই ছাত্রদল নেতাকে ফেলে গেল দুর্বৃত্তরা সাকিবের নিরাপত্তার দায়িত্ব নেবে না বিসিবি সার্চ কমিটি থেকে বুলবুলকে অব্যহতি শান্তির জন্য জাতিসঙ্ঘের উদ্যোগে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ : পররাষ্ট্র উপদেষ্টা দুই বন্দর দিয়ে ৬১ টন ইলিশ গেল ভারতে রাষ্ট্র সংস্কার করে গ্রহণযোগ্য নির্বাচন সময়ের দাবি: সৈয়দ ফয়জুল করীম মোদির সাথে ট্রাম্পের সাক্ষাৎ কেন হলো না মিত্রদের যুদ্ধবিরতির প্রস্তাব প্রত্যাখ্যান, লেবাননে সর্বশক্তি দিয়ে হামলার নির্দেশ নেতানিয়াহুর গোলাপগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ১

সকল