২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রোম-ঢাকা সম্পর্কের ‘নতুন অধ্যায়’ সূচনার আহ্বান মেলোনির

রোম-ঢাকা সম্পর্কের ‘নতুন অধ্যায়’ সূচনার আহ্বান মেলোনির - ছবি : বাসস

ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি ইতালীয়রা বাংলাদেশের বন্ধু উল্লেখ করে রোম ও ঢাকার সম্পর্কের ক্ষেত্রে ‘নতুন অধ্যায়’ সূচনার জন্য বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছেন ।

বুধবার (২৫ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় ও স্থানীয় সময় মঙ্গলবার জাতিসঙ্ঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে নিউইয়র্কে জাতিসঙ্ঘ সদর দফতরে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।

বৈঠকে অধ্যাপক ইউনূস ছাত্র-নেতৃত্বাধীন গণ-অভ্যুত্থানের একটি সংক্ষিপ্ত রূপরেখা তুলে ধরে বলেন, তারা সমগ্র জাতির জন্য ‘রিসেট বোতাম’ টিপে বাংলাদেশের জন্য নতুন সুযোগ সৃষ্টি করেছে।

মেলোনি বলেন, ইতালি গুরুত্বপূর্ণ খাতে গুরুত্বপূর্ণ সংস্কারের পদক্ষেপে অধ্যাপক ইউনূসের নেতৃত্বাধীন অন্তবর্তী সরকারকে সহায়তা করবে।

তিনি বলেন, ‘অবশ্যই, আপনি আমাদের ওপর নির্ভর করতে পারেন।’

তিনি আরো বলেন, ‘আসুন আমাদের সম্পর্কের একটি নতুন অধ্যায় সূচনার চেষ্টা করি।’

প্রধান উপদেষ্টা ইতালির নেতাকে বাংলাদেশ থেকে অভিবাসনকে বিধিবদ্ধ করার অনুরোধ করে বলেন, আইনি চ্যানেলের মাধ্যমে ইতালিতে আরো বেশি বাংলাদেশী শ্রমিকের প্রবেশের পথ সুগম করা হলে ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন হ্রাস পাবে।

মেলোনি এ কথায় সম্মতি প্রকাশ করে বলেন, উভয় দেশেরই অনিয়মিত অভিবাসন বন্ধ করা এবং ইতালিতে কাজ করতে আগ্রহীদের প্রশিক্ষণের জন্য একসাথে কাজ করা উচিত।

বৈঠকে জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা ফাওজুল কবির খান, সিনিয়র সচিব লামিয়া মোরশেদ ও চিফ অব প্রটোকল খন্দকার মাসুদুল আলম উপস্থিত ছিলেন।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
বৈরুতের ইসরাইলি বিমান হামলায় হিজবুল্লাহর জ্যেষ্ঠ কমান্ডার নিহত মুন্সিগঞ্জে আসামির জামিনের প্রতিবাদে ‘মার্চ টু জজ কোর্ট’ কর্মসূচি ঢাবিতে পিটিয়ে হত্যা : প্রভোস্টসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা শ্রীবরদীতে রাজমিস্ত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে নতুন রেজিস্ট্রার কানপুর টেস্টে বৃষ্টির শঙ্কা, বাঁধা হতে পারে আবহাওয়াও বিচার প্রার্থীদের সহায়তায় সুপ্রিম কোর্টে হেল্পলাইন চালু রুহুল আমিন গাজীর জানাজার নামাজ পড়ালেন জামায়াত আমির এইচএসসির ফলাফল হবে এসএসসির নম্বরের ভিত্তিতে ইংল্যান্ডের বিপক্ষে পাকিস্তানের টেস্ট দল ঘোষণা শ্রীবরদীতে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ : আহত ১৮

সকল