২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রোহিঙ্গাদের ১৯৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গাদের ১৯৯ মিলিয়ন ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র - সংগৃহীত

মিয়ানমার থেকে বিতাড়িত হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে নতুন করে ১৯৯ মিলিয়ন মার্কিন ডলার অনুদান ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। বাংলাদেশী মুদ্রায় এর পরিমাণ ২ হাজার ১৮৯ কোটি টাকা প্রায় (ডলারের বিনিময় হার ১১০ টাকা ধরে)।

মঙ্গলবার জাতিসঙ্ঘ সাধারণ পরিষদের সাইড ইভেন্টে অংশগ্রহণের পর এ ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

দেশটির স্টেট ডিপার্টমেন্ট থেকে দেয় সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এই অনুদানের ৭০ মিলিয়ন মার্কিন ডলার দিবে স্টেট ডিপার্টমেন্টের পপুলেশন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন (পিআরএম) বিভাগ।

বাকি ১২৯ মিলিয়ন মার্কিন ডলার দেবে ইউএসএআইডি। সংস্থাটির দেয়া অনুদানের ৭৮ মিলিয়ন মার্কিন ডলার আসবে দেশটির কৃষি বিভাগ থেকে।

যুক্তরাষ্ট্রের এই সহায়তা রোহিঙ্গাদের সহিংসতা এবং নিপীড়ন থেকে বাঁচতে সহায়তা করবে উল্লেখ করে বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, এই অনুদান শরণার্থীদেরকে দ্রুত দেশে ফেরার জন্য প্রস্তুত করবে।

২০১৭ সালের আগস্ট থেকে এখন পর্যন্ত রোহিঙ্গা শরণার্থীদের জন্য আড়াই বিলিয়ন মার্কিন ডলারের বেশি আর্থিক অনুদান পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

এর মধ্যে দুই দশমিক এক বিলিয়ন মার্কিন ডলারের বেশি অনুদান এসেছে বাংলাদেশে।

অনুদানের এক দশমিক তিন বিলিয়ন মার্কিন ডলারই এসেছে দেশটির পপুলেশন, রিফিউজি অ্যান্ড মাইগ্রেশন (পিআরএম) বিভাগ থেকে।
সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
শ্রীবরদীতে দুই বাসের মুখোমুখি সংঘর্ষ : আহত ১৮ সিংড়ায় পৃথক সড়ক দুর্ঘটনায় ২ জন নিহত বেড়েছে পদ্মাসহ ৩ নদীর পানি, চাঁপাইনবাবগঞ্জে ফসলের ক্ষেত নিমজ্জিত পাবনায় ১৭ বছর পর সাংবাদিকদের সাথে জামায়াতের মতবিনিময় সভা ‘মধ্যপ্রাচ্যকে সর্বাত্মক যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছে ইসরাইল’ রোহিঙ্গা সঙ্কট সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান ড. ইউনূসের রুহুল আমিন গাজীর ইন্তিকালে আমিরে জামায়াতের শোক শাইখ সিরাজের বিরুদ্ধে ফারজানা ব্রাউনিয়ার মামলা মাল্টা বাগানের ৭০০ গাছ কেটে দিলো দুর্বৃত্তরা বাংলাদেশের সংস্কার অ্যাজেন্ডা এগিয়ে নিতে সহায়তা করবে আইএমএফ : জর্জিয়েভা মোসাদের সদর দফতরে হিজবুল্লাহর রকেট হামলা

সকল