২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ভারতকে ইলিশ দেয়ার কারণ জানালেন উপদেষ্টা

ভারতে ইলিশ যাওয়ার কারণ জানালেন উপদেষ্টা ফরিদা আখতার - সংগৃহীত

ভারতের বিশেষ অনুরোধে বাণিজ্য মন্ত্রণালয় ইলিশ রফতানির অনুমতি দিয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফরিদা আখতার।

রোববার সকালে সচিবালয়ে তিনি সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় স্বাধীনভাবে রফতানির অনুমোদন দিয়েছে। তারা একটা অনুরোধের পরিপ্রেক্ষিতে এ অনুমোদন দিয়েছেন। দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতের বিশেষ অনুরোধ ছিল। সে অনুযায়ী তারা করেছেন।

ফরিদা আখতার বলেন, ‘বাণিজ্য মন্ত্রণালয় ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। আমরা না। আমাদের কমিটমেন্ট আগের মতোই আছে। আমরা ইলিশ রফতানির বিপক্ষে।’

রফতানি করলেই ইলিশের দাম বেড়ে যাবে না উল্লেখ করে মৎস্য উপদেষ্টা বলেন, ‘দাম বেড়ে যাবে, এটাও ঠিক না। অনেক ইলিশ আছে দেশে। গতবারও তারা কম ইলিশ নিয়েছে। রফতানির খবরে দাম বাড়লে ব্যবস্থা নেব।’

এদিকে আসন্ন দুর্গাপূজা উপলক্ষে ভারতে ৩ হাজার টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। শনিবার (২১ সেপ্টেম্বর) বাণিজ্য মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আসন্ন দুর্গাপূজা উপলক্ষ্যে ভারতে ৩ হাজার টন ইলিশ মাছ রফতানির অনুমোদন দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

নতুন সরকার ভারতে ইলিশ রফতানি করবে কি না এ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা চলছে। এরমধ্যে এমন সিদ্ধান্ত এলো।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশের পক্ষ থেকে এবার ইলিশ দেয়া হবে না বলে ইঙ্গিত দেয়া হয়। এমন অবস্থায় ভারতের পক্ষ থেকে ইলিশ পাঠানোর আবদার করে বাংলাদেশের কাছে চিঠি পাঠানোর খবর পাওয়া গেছে।

এক খবরে হিন্দুস্তান টাইমস বলছে, গত ৫ বছর ধরে ইলিশ আমদানি হয়েছে বাংলাদেশ থেকে। এবারো সেই রীতি মেনে ভারতে ইলিশ পাঠানোর জন্য বাংলাদেশ সরকারের উপদেষ্টা তৌহিদ হোসেনের কাছে আবেদন করেছে ফিস ইমপোর্টার অ্যাসোসিয়েশন।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টের দল ঘোষণা ভারতের, এবারো নেই শামি ‘কোয়াড থাকবে’, নাম না নিয়েই চীনকে কড়া বার্তা মোদির রাজধানীতে ডিএমপির ৭৩৪টি মামলা ও ৩১ লাখ টাকা জরিমানা তিস্তায় হাত বাঁধা নারীর লাশ উদ্ধার চকরিয়ায় ট্রাকের চাপায় যুবক নিহত প্রধান উপদেষ্টার সাথে সেনা প্রধানের সৌজন্য সাক্ষাৎ কাজে ফেরেননি রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের সঞ্চালন প্রকল্পের ভারতীয় কর্মকর্তারা রাঙ্গামাটিতে ১৪৪ ধারা প্রত্যাহার রামাল্লায় ৪৫ দিন আল জাজিরার অফিস বন্ধের নির্দেশ ইসরাইলি সেনাদের আরেক মামলায় পুনরায় গ্রেফতার দীপু মনি, পলক, রুপা ও শাকিল খাগড়াছড়িতে ৭২ ঘণ্টার অবরোধের দ্বিতীয় দিন চলছে

সকল