১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

প্রশ্নোত্তর

-

আবদুর রহমান : দুই পক্ষের মধ্যে কোনো লিখিত দলিল ছাড়া লেনদেন হলে অথবা লিখিত দলিল না পাওয়া গেলে আর সে ক্ষেত্রে দেনা-পাওনার অঙ্ক বা পরিশোধ নিয়ে সন্দেহ সৃষ্টি হতে পারে আর তা হলে করণীয় কী?
মাওলানা লিয়াকত আলী : লেনদেনের ক্ষেত্রে স্বচ্ছতা নিশ্চিত করার জন্য লিখিত দলিল ও সাক্ষী রাখার নির্দেশনা দিয়েছে ইসলাম। কুরআন মাজিদে ইরশাদ হয়েছে- ‘হে মুমিনরা, তোমরা যখন একটি নির্দিষ্ট মেয়াদের জন্য ঋণ আদান-প্রদান করবে, তখন তা লিখবে। একজন লেখক যেন তোমাদের মধ্যে তা ন্যায়সঙ্গতভাবে লিখে দেয়’ (সূরা বাকারা, আয়াত-২৮২)। এ নির্দেশনা পালন না করার ফলে অথবা লিখিত দলিল হারিয়ে গেলে বিচারের সময় ইসলামের নির্দেশনা হলো- বাদির প্রমাণ ও বিবাদির হলফ। বাদি তার দাবির পক্ষে প্রমাণ উপস্থাপন করবে। বাদি এতে অপারগ হলে বিবাদি হলফ করবে। এটি আইনি নির্দেশনা। আর ইসলামের নৈতিক নির্দেশনা হলো- সমঝোতার মাধ্যমে নিষ্পত্তি করা। এতে উভয় পক্ষই সচেষ্ট থাকবে নিজে ক্ষতিগ্রস্ত হলেও অপর পক্ষকে না ঠকানোর। এতেই কল্যাণ নিহিত রয়েছে ইসলামী সমাজের।


আরো সংবাদ



premium cement
গজারিয়ায় বজ্রপাতে স্ত্রীর মৃত্যু, স্বামী আহত ‘ক্ষমতায় থাকার জন্য হাসিনা এত মানুষ হত্যা করেছে, যা ইতিহাসে নেই’ আমি রেজাল্ট চাই না, আমার ছেলে হত্যার বিচার চাই : শহিদ সবুজ মিয়ার মা ঘরের মাঠে ইংল্যান্ডকে হারিয়ে জয়খরা ঘুচাল পাকিস্তান যেভাবে শহিদ হন ইয়াহিয়া সিনওয়ার অন্তর্বর্তী সরকারে যোগ হতে পারে নতুন মুখ! শুক্রবার ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ ছাত্র অসন্তোষের জেরে পাঞ্জাবে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাশিয়াকে সমর্থন প্রশ্নে বেইজিংকে ‘চ্যালেঞ্জ’ করতে চীনে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী শেখ হাসিনাকে আশ্রয় দেয়া মানে অপরাধকে প্রশ্রয় দেয়া : ভারতকে রিজভী রিপাবলিকান-সমর্থিত নির্বাচনী বিধি বাতিলের রায় জর্জিয়ার বিচারকের

সকল