০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

প্রশ্নোত্তর

-

প্রশ্ন : আমরা ১৫-১৬ বছর বয়সে না বুঝে হঠাৎ করে, এক ঘরে ১৬-১৭ বছর বয়সী দু’জন ছেলের সামনে কবুল তিনবার বলি, মোহরও ধার্য হয়েছিল। কিন্তু শুধু এক টাকা শোধ করা হয়েছিল। আমাদের বিয়ে কি শরিয়তের নিয়মে কবুল হয়েছে? দেড় বছর পর কোনো একদিনে একসাথে দুবার তালাক উচ্চারণ করে। তিন দিন পর একটি তালাক দেয়। এখন আমরা পারিবারিকভাবে বিয়ে করতে চলেছি, ২২ তারিখে। আমাদের এই মা-বাবার অনুমতিতে শুদ্ধরূপে নতুন বিয়ে কি করা যাবে? জায়েজ হবে? আমাদের ভবিষ্যতের ব্যাপার, দয়া করে সঠিক উত্তর দেবেন।
উত্তর : জি, বাংলাদেশ এবং ভারতীয় উপমহাদেশের আলেমদের মতে, আপনাদের প্রথম বিয়ে বৈধ ছিল আর পরবর্তী তালাকও পতিত হয়েছে। কারণ তাদের মতে, অভিভাবক ছাড়াও প্রাপ্তবয়স্ক মেয়েদের বিয়ে বৈধ। আপনারা এটি জেনে এবং মেনে অভিভাবক ছাড়া বিয়ে করেছেন। সুতরাং এখন যে বিয়ে করতে যাচ্ছেন সেটি শুদ্ধ হবে না, এটি বিয়ে হিসেবে গণ্য হবে না। কারণ তিন তালাকের পর আগের স্বামীর সাথে বিয়ে হবে না।
তবে যদি মহিলার অন্য কোথাও বিয়ে হয়, আর সেই স্বামী মারা যায় অথবা তালাক দেয় তাহলে প্রথম স্বামীর সাথে বিয়ে করতে পারে। আর একসাথে দুবার তালাক বলার সময় দ্বিতীয়বার বলার দ্বারা যদি প্রথমবারকে দৃঢ় করা উদ্দেশ্য হয় তাহলে মোট দুই তালাক হয়েছে বলে গণ্য হবে। শেষবার তালাক বলার পর যদি তিনটি হায়েজ পার হয়ে যায় তাহলে সংসার করতে চাইলে নতুন করে বিয়ে করতে হবে। আর যদি তিনটি হায়েজ পার না হয় তাহলে নতুন করে বিয়ে করার দরকার নেই। -ফতোয়া বিভাগ, আস সুন্নাহ ট্রাস্ট


আরো সংবাদ



premium cement